জোয়ানা বুচান থাকতেন যুক্তরাজ্যের স্কটল্যান্ডের অ্যাবারডিনশায়ারে।তিনি পড়াশুনা করতেন সেখানকার পিটারহেড সেন্ট্রাল স্কুলে। নদীতে ফেলে দিয়েছিলেন জোয়ানা ১৯৯৬ সালে একটি চিঠি বোতলে ভরে। আট বছর ছিল তখন তাঁর বয়স। ২৫ বছর পর সেই চিঠিসমেত বোতলের সন্ধান পাওয়া গেলো।

জানা যায়, এ বোতলের সন্ধান পাওয়া যায় স্কটল্যান্ড থেকে ১ হাজার ২৮৭ কিলোমিটার দূরে নরওয়ের উত্তরাঞ্চলের গ্যাসভায়ের এলাকায়।এখানেই কিন্তু শেষ হয়ে যায় না। তিনি আবার জোয়ানাকে খুঁজে বের করেছেন এলেনা অ্যান্ডারসেন হাগা নামের যে নারী ওই বোতল খুঁজে পেয়েছেন।


তাঁর স্কুল সম্পর্কে লিখেছিলেন জোয়ানা ওই চিঠিতে। তাঁর পোষা কুকুরের কথা তিনি লিখেছিলেন। তিনি লিখেছিলেন নিজের পছন্দের আরও কিছু জিনিসপত্রের কথা। চিঠিতে লিখেছিলেন তিনি যে ওই সময় ছেলেদের অপছন্দ করতেন এটাও।


এ চিঠি দিয়ে তাঁকে যাতে খুঁজে পাওয়া যায়, সে জন্য ঠিকানাও লিখে দিয়েছিলেন জোয়ানা। তবে ঠিকানা অনুসারে নয়, সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে জোয়ানাকে খুঁজে পেয়েছেন এলেনা। ২০২০ সালে গ্রীষ্মে ওই বোতল তিনি খুঁজে পান। তিনি দেখেন, বোতলের ভেতরে একটা চিঠি আছে।


এলেনা বিবিসিকে বলেন, 'আমি দেখতে পাচ্ছিলাম, এর ভেতরে চিঠি রয়েছে। এই চিঠিতে জলও লেগেছিল। তাই আমি খুব সাবধানে বোতলটি খুলেছিলাম।' তিনি আরও বলেন, 'চিঠিতে জল লাগলেও আমরা সেটা পড়ে বুঝতে পেরেছিলাম যে চিঠিটি স্কটল্যান্ড থেকে এসেছে। সত্যি এটি একটি অসাধারণ ব্যাপার।'


যা হোক, এ বোতল পাওয়ার পরই, অর্থাত্‍ ২০২০ সালেই ফেসবুকে জোয়ানাকে খুঁজে বের করেন এলেনা। এরপর তাঁকে বার্তাও পাঠান এলেনা। কিন্তু এত দিন তিনি সেই বার্তা দেখেননি। পরে গত সোমবার পুরোনো বার্তা ঘাটতে গিয়ে এলেনার বার্তাটি খুঁজে পান জোয়ানা।


জোয়ানা এখন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে থাকেন। চিঠির সন্ধান পেয়ে আনন্দিত তিনি। এ চিঠিকে দামি রত্ন হিসেবে আখ্যা দিয়েছেন তিনি। 'যখন চিঠিটি পড়ি, তখন আমি হেসে মরেই যাচ্ছিলাম!' যোগ করেন ৩৪ বছর বয়সী এই চিকিত্‍সক।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours