পারদ এখনও নিম্ন তাপমাত্রায়। কলকাতা ও আশেপাশের এলাকার তাপমাত্রা ১১ ডিগ্রি। তবে দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে শীতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম। গতকাল,সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৪ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি কম।

বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ৬০ শতাংশ। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার আকাশ অনেকটা পরিষ্কার থাকবে, সেই সঙ্গে থাকবে মিষ্টি শীতের রোদ। বর্তমানে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

তবে বাঁকুড়া, বীরভূম, বর্ধমান, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ সমস্ত জেলা এখনও হাই অ্যালার্টে রয়েছে। আগামীকাল, বুধবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে। এমনকি বড়দিনেও তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়তে পারে।

সপ্তাহের শুরুতেই বাংলায় শীত। কলকাতায় আজ ছিল মৌসুমের সবচেয়ে ঠান্ডা দিন। গত কয়েকদিন ধরে প্রতিদিনই তাপমাত্রা কমছে। হালকা কুয়াশাও আছে। ফলস্বরূপ, সপ্তাহের শুরুতে কলকাতার তাপমাত্রা ১১ ডিগ্রিতে নেমে গেছে। অন্য জেলায় শীতের প্রকোপ আরও বেশি।

সিকিম ও অরুণাচল প্রদেশের পাহাড়ি এলাকায়ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এর প্রভাব পড়বে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায়। সকালে হালকা কুয়াশা থাকবে। উত্তরবঙ্গের দু-এক জায়গায় কুয়াশার সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর।

সপ্তাহান্তে, পশ্চিমী ঝঞ্ঝাটের প্রভাব উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে অনুভূত হয়েছিল। পূর্ব দিক থেকে ঝড়ের পর রাজ্যে ঠাণ্ডা বাতাস বইবে। শীতে গোটা রাজ্যের পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে। একই সঙ্গে উত্তর-পশ্চিম ভারতে শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং সৌরাষ্ট্রে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করছে।

মধ্য ভারতের রাজ্যগুলোতে আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা ৪ ডিগ্রিতে নামতে পারে। উত্তর-পশ্চিম ভারতেও তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি কমতে পারে। আবহাওয়া দফতর পূর্ব ভারতের রাজ্যগুলিতেও ২ থেকে ৩ ডিগ্রি কমার পূর্বাভাস দিয়েছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours