আরিয়ান মামলার (Aryan Case) মামলার দায়িত্বে আর থাকছেন না সমীর ওয়াংখেড়ে 

(Sameer  Wankhede)। তাঁর বদলে এবার চার্জ নেবেন সঞ্জয় কুমার সিং। শুক্রবারই এনসিবির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় এই খবর। সমস্ত কিছু ঠিক থাকলে শনিবারই দিল্লি থেকে মুম্বইয়ে এসে আরিয়ান কাণ্ড-সহ আরও ছ'টি মাদক মামলার দায়িত্ব নেবে সঞ্জয় কুমার সিংয়ের নেতৃত্বাধীন বিশেষ তদন্তকারী দল (SIT)।

কিন্তু কে এই এই সঞ্জয় কুমার সিং? কেন সমীর ওয়াংখেড়ের থেকে বেশি ভরসা করা হল এই আইপিএস অফিসারের উপর?

যা জানা যাচ্ছে, ১৯৯৬ ওড়িশা ব্যাচের আইপিএস অফিসার সঞ্জয় কুমার সিং (Sanjay Kumar Singh)। দীর্ঘদিন ওড়িশা পুলিশের হয়ে কাজ করেছেন। পরে সিবিআইয়ে যোগ দেন। নারকোটিক্স কন্ট্রোল ব্যুরোতে (NCB) যোগ দেওয়ার আগে ওড়িশা পুলিশের ড্রাগ টাস্ক ফোর্সের (DTF) অতিরিক্ত ডিরেক্টর জেনারেল ছিলেন সঞ্জয় কুমার। ভুবনেশ্বর-সহ ওড়িশার একাধিক জায়গার মাদক চক্র তাঁর প্রভাবেই বন্ধ হয়েছে।২০১৫ সাল পর্যন্ত সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশনে (CBI) ডিআইজি পদে ছিলেন সঞ্জয় কুমার সিং। শোনা যায়, এই সময় তিনি অনেক হাই প্রোফাইল মামলা সামলেছেন। আর দক্ষতার সঙ্গেই সমস্ত কাজ করেছেন। এনসিবিতে যোগ দেওয়ার আগে তিনি আইজিপি পদেও কাজ করেছেন। শোনা যায়, তাঁর বিরুদ্ধে কোনও দুর্নীতির অভিযোগ নেই। অন্যদিকে ৩ অক্টোবর আরিয়ান খানকে গ্রেপ্তার করার পর থেকেই সমীর ওয়াংখেড়ের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। তোলাবাজি, টাকা দিয়ে সাক্ষী কেনা থেকে শুরু করে জাল তফশিলি সার্টিফিকেট দিয়ে চাকরি পাওয়ার অভিযোগও উঠেছে ওয়াংখেড়ের বিরুদ্ধে।

যদিও নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন সমীর। তাঁকে আরিয়ান মামলা থেকে সরাতে ফাঁসানো হচ্ছে বলেও অভিযোগ করেন। তবে মনে করা হচ্ছে, বিভাগীয় তদন্তের জেরেই দিল্লিতে বদলি হতে হয়েছে তাঁকে। এনসিবির এ সিদ্ধান্ত প্রসঙ্গে সমীর ওয়াংখেড়ের বক্তব্য, আরিয়ান মামলা থেকে তাঁকে সরানো হয়নি। শুধু তা এনসিবির সেন্ট্রাল টিমকে দেওয়া হয়েছে মাত্র।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours