আফ্রিকার নাইজেরিয়ায় ভেঙে পড়ল একটি ২২ তলার নির্মীয়মাণ বহুতল। এই ঘটনায় এখনও পর্যন্ত ৪ জনের মরদেহ উদ্ধার হলেও একশো জনেরও বেশী মানুষ নিখোঁজ বলে জানা গিয়েছে। ভয়াবহ এই দুর্ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় অনুযায়ী সোমবার বিকেলে। জানা যাচ্ছে, ওই বহুতলের ধ্বংসস্তূপের নীচে যারা চাপা পড়ে রয়েছেন, তাঁদের অধিকাংশই ওই বহুতলটি নির্মাণের কাজে যুক্ত ছিল।ফলত এই দুর্ঘটনায় বহু শ্রমিকের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, এই দুর্ঘটনাটি ঘটেছে নাইজেরিয়ার বৃহত্তম শহর লাগোশে।জানা যাচ্ছে সোমবার বিকেলে হঠাত্‍ই ওই শহরের একটি নির্মীয়মাণ বহুতল ধসে পড়ে। যে সময়ে এই দুর্ঘটনাটি ঘটে তখন ওই বহুতলে বহু মানুষ কাজ করছিলেন। তাঁরা সকলেই ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে যান। তাঁদের উদ্ধার করতে প্রথমে স্থানীয় বাসিন্দারাই ছুটে যান। প্রশাসনও এই দুর্ঘটনার খবর পেয়ে দ্রুত উদ্ধারকাজ শুরু করেন। জানা যাচ্ছে মঙ্গলবার সকাল পর্যন্ত ৪ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে গুরুতর আহত অবস্থায় ৩ জনকে উদ্ধার করা হয়েছে। এখনও বহু মানুষ চাপা পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, ঠিক কি কারণে ওই বহুতল ধসে পড়ল তা এখনও স্পষ্ট নয়। তবে অনুমান করা হচ্ছে, ওই বহুতলটি নির্মাণের ক্ষেত্রে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছিল।

জানা গিয়েছে, আরও দ্রুত গতিতে উদ্ধারকাজ চালাতে উদ্ধারকর্মীরা জেনারেটর চালিত ফ্লাড লাইট ব্যবহার করে ধ্বংসস্তূপ খনন করতে খনন যন্ত্র ব্যবহার করছে। পাশাপাশি ভেঙে পড়া ওই বহুতলের নিকটবর্তী বাড়িগুলিকেও খলি করা হয়েছে যাতে নতুন করে আর কোনও দুর্ঘটনা না ঘটে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours