আসন্ন পুরভোট ও ২০২৩-এ আগামী পঞ্চায়েত ভোটে পানীয় জল সবথেকে বড় ইস্যু হতে চলেছে। ঠিক যেমন ২০২১-এ দুয়ারে সরকার ও পাড়ায় পাড়ায় সমাঝানে মাত দিয়েছে তৃণমূল। তেমনই আসন্ন পুর ও পঞ্চায়েত ভোটে বাংলার শাসক দল ঘরে ঘরে পানীয় জলের প্রচার শুরু করে দিল সন্তর্পণে।

এলাকার নেতা-মন্ত্রী থেকে শুরু করে বিধায়ক-সাংসদ এমনকী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পর্যন্ত ফলাও করে জানিয়ে দিলেন ২০২৪-এর মধ্যে ঘরে ঘরে পানীয় জল পৌঁছে যাবে বাংলার।মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে প্রশাসনিক বৈঠক থেকে ঘোষণা করেন, বাংলার যেসব গ্রামে এখনও পানীয় জল পৌঁছয়নি, সেইসব গ্রামে ২০২৪-এর মধ্যে পানীয় জল পৌঁছে যাবে।

বাড়ি বাড়ি নলবাহিত পরিশ্রুত পানীয় জলের প্রকল্পে নবান্ন থেকে ২০২০ সালে সূচনা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্পে পাঁচ বছরের মধ্যে ২ কোটি বাড়িতে এই জল পৌঁছে দেওয়া টার্গেট নেওয়া হয়েছিল। এই প্রকল্পে মোট ৫৮ হাজার কোটি টাকা খরচ হবে বলেও জানানো হয়েছে। এই বিপুল কর্মকাণ্ড শুরু হয়ে গিয়েছে। এখন মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন, ২০২৪-এর মধ্যেই গ্রামে গ্রামে পানীয় জল পৌঁছে যাবে।

মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্পের নাম দিয়েছিলেন জল স্বপ্ন প্রকল্প। আর কেন্দ্রীয় সরকার একই লক্ষ্য নিয়ে একটি প্রকল্পের সূচনা করছে, তা হল জল জীবন মিশন। এই দুই প্রকল্পের মধ্যে অদ্ভুত মিল রয়েছে। এই দুই প্রকল্পেই জল সরবরাবের মূল দায়িত্বে থাকবে জনস্বাস্থ্য কারিগরি দফতর। এখন দেখার রাজ্য এককভাবে তাঁদের জল স্বপ্ন প্রকল্পের বাস্তবায়ন ঘটাতে সফল হয়, নাকি কেন্দ্রীয় প্রকল্পের সঙ্গে যৌথ প্রয়াসে এই স্বপ্নের প্রকল্প রূপায়িত হয়।

কেন্দ্রীয় গ্রামীণ প্রকল্পে প্রতিদিন মাথাপিছু ৫৫ লিটার করে নলবাহিত পরিস্রুত পানীয় জল বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার কথা। এই প্রকল্পে প্রস্তাবিত খরচ ধরা হয়ছে ৩.৬০ লক্ষ কোটি টাকা। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই প্রকল্পটিও ২০২৪-এর মধ্যে সম্পূর্ণ করার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ও তাঁর প্রকল্পে ২০২৪-এর মধ্যে ঘরে ঘরে পানীয় জলের প্রতিশ্রুতি দিয়েছেন।

দুই সরকারেরই টার্গেট ২০২৪। অর্থাত্‍ ২০২৪-এর লোকসভা নির্বাচনেও এই পানীয় জল বড় ইস্যু হবে। আসন্ন পুরসভা ও আগামী পঞ্চায়েত ভোটে পানীয় জল ঘরে ঘরে পৌঁছে দেওয়ার অঙ্গীকার করে ভোট হবে। আর ২০২৪-এ ভোট হবে পানীয় জল প্রকল্পের সাফল্যকে তুলে ধরে। যুযুধান দুই পক্ষই তাল ঠুকছে।

source: oneindia.com
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours