সংগ্ৰহ 
 Tv9 Bangla  এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) ঘুম কেড়ে নেওয়ার হুমকি। হুমকি দিয়েছে বিচ্ছিন্নবাদী খালিস্তানি (Khalistan) জঙ্গি সংগঠন শিখস্ ফর জাস্টিস (Sikhs for Justice)। আগামী ২৪ সেপ্টেম্বর, ভারত (India), অস্ট্রেলিয়া (Australia), আমেরিকা (USA) ও জাপানের (Japan) মতো কোয়াড ভুক্ত দেশগুলির (Quad Countries) রাষ্ট্রপ্রধানদের, ওয়াশিংটনে (Washington) বৈঠকে বসার কথা রয়েছে
সেখানে উপস্থিত থাকার কথা প্রধানমন্ত্রীর। আমেরিকায় মোদীর পৌঁছানোর পর থেকে হোয়াইট হাউস সহ বিভিন্ন স্থানে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করেছে এই জঙ্গি সংগঠনটি। নরেন্দ্র মোদীর আমেরিকা সফর শান্তিপূর্ণ হবে না, তাঁর রাতের ঘুম কেড়ে নেওয়া হবে – ঠিক এই ভাষাতেই হুমকি দিয়েছে খালিস্তানি জঙ্গিরা।মোদীকে ঘিরে বিক্ষোভে খালিস্তান নিয়ে কোনও বক্তব্য না থাকলেও, তিনটি বিতর্কিত কৃষি আইন (Farm Laws) নিয়ে ভারত জুড়ে দীর্ঘ সময় ধরে চলা কৃষক আন্দোলনই (Farmers’ Agitation) এই কর্মসূচির প্রধান কারণ। এসএফজে-র মতে,নিজেদের দাবিতে লড়াই চালিয়ে যাওয়া কৃষকদের ওপর সরকারের কোনও সহানুভূতি নেই, বরং আন্দোলনরত কৃষকদের ওপর বারবার নির্মম আক্রমণ চালাচ্ছে মোদী নেতৃত্বাধীন সরকার। সরকারের এই দমনমূলক আচরণের বিরুদ্ধেই বিক্ষোভ দেখাবে তাঁরা।

শিখস্ ফর জাস্টিস নামের বিচ্ছিন্নতাবাদী এই সংগঠনটি, ২০১৯ সালে ভারতে নিষিদ্ধ হয়। ভারতীয় গোয়েন্দা সংস্থার রিপোর্টে উঠে আসে,নিষিদ্ধ হওয়ার পর থেকে ক্রমেই জনসমর্থন হারাচ্ছে এই সংগঠন। আগের মতো পঞ্জাবের তরুণরাও এই সংগঠন থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। সংগঠনটি প্রতি পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের (ISI) প্রচ্ছন্ন মদত রয়েছে। ভারত বিরোধী কার্যকলাপে আর্থিক সহযোগীতা করার মতো মারাত্মক অভিযোগ রয়েছে এদের বিরুদ্ধে।

গোয়েন্দা সংস্থা সূত্রে খবর, সোশ্যাল মিডিয়াতে ভারতের বিরুদ্ধে প্রচার করলে, প্রভাব খাটিয়ে বিদেশী নাগরিকত্ব পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে যুব সমাজকে প্রভাবিত করার কাজ দীর্ঘদিন থেকেই চালিয়ে আসছে শিখস্ ফর জাস্টিস। তাই এদের হুমকিকে মোটেও হালকা ভাবে নিতে নারাজ প্রধানমন্ত্রীর নিরাপত্তা আধিকারিক ও গোয়েন্দারা।

সূত্র মারফত জানা যাচ্ছে এই বিষয়ে সম্প্রতি দিল্লিতে পঞ্জাব পুলিশের আধিকারিক ও প্রধানমন্ত্রীর নিরাপত্তা আধিকারিকদের মধ্যে একটি বৈঠক হয়। বৈঠকে এই নিষিদ্ধ সংগঠন নিয়ে সবরকম আলোচনা হয়েছে। বৈঠকের পরে প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশাল প্রটেকশন গ্রুপ বা এসপিজিকে (SPG) সতর্ক করে দেওয়া হয়েছে।

জো বাইডেন (Joe Biden) মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পর এটাই নরেন্দ্র মোদীর প্রথম আমেরিকা সফর। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে এই বৈঠকে সাম্প্রতিক আফগানিস্তান (Afghanistan) নিয়ে যাবতীয় আলোচনা হবে, সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। তাই এই বৈঠক ঘিরে যাবতীয় প্রস্তুতি আগে ভাগেই সেরে রাখতে চাইছে নিরাপত্তা আধিকারিকরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours