শুরুতেই ব্যাপক সাড়া ফেলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের   স্বপ্নের প্রকল্প 'লক্ষ্মী ভাণ্ডার'। রাজ্যে বিভিন্ন জায়গায় দুয়ারে সরকার  ক্যাম্পের মাধ্যমে চলছে ফর্ম বিলি ও জমা নেওয়ার কাজ। তবে কয়েকটি জায়গায় টাকার বিনিময়ে ফর্ম বিলি-পূরণ করা নিয়ে অভিযোগও জমা পড়ছে। তবে এই সবকিছুকে ছাপিয়ে ভিন্ন ছবি দেখা গেল কলকাতার এক দুয়ারে সরকার ক্যাম্পে। যেখানে মা লক্ষ্মী নিজেই লক্ষ্মীর ভাণ্ডারের ফর্ম জমা নিচ্ছেন!

বিধান নগর পৌর নিগমের ৩৮ নম্বর ওয়ার্ডের কো-অর্ডিনেটর নির্মল দত্তের উদ্যোগে এক অভিনব পদ্ধতিতে লক্ষ্মী ভাণ্ডার প্রকল্পের ফর্ম জমা নেওয়া হচ্ছে। দৃশ্য দেখে মনে হচ্ছে, স্বর্গের দেবী মা লক্ষ্মী স্বয়ং সিংহাসনে বসে আছেন এবং লক্ষীর ভান্ডার হাতে নিয়ে, তিনি নিজেই লক্ষীর ভান্ডারের ফর্ম জমা নিচ্ছেন। সেইসঙ্গে ঘরের লক্ষ্মীদের আশীর্বাদও করছেন মা লক্ষ্মী।

প্রকৃতপক্ষে, এক মহিলাকে মা লক্ষ্মী রূপে সাজিয়ে তাকে সিংহাসনে বসানো হয়েছে এবং আগত সাধারণ মহিলারা বেশ উত্‍সাহিত হয়ে ফর্ম জমা দিচ্ছেন সেই লক্ষ্মীর হাতে। যেখানে রাজ্যজুড়ে লক্ষীর ভান্ডার প্রকল্পের ফর্ম জমাকে কেন্দ্র করে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হচ্ছে, সেখানে অভিনবত্ব দেখা গেল বিধান নগর পৌরসভায়।

পাশাপাশি মহিষাদল ব্লকের লক্ষ্যা-২ গ্রামপঞ্চায়েতে দুয়ারে সরকার শিবিরে লক্ষ্মীর আশীর্বাদ নিয়ে চলছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ফর্ম জমা। ভগবান দেবী লক্ষ্মীর আশীর্বাদ নেওয়ার পর দুয়ারে সরকার শিবিরে ফর্ম জমা করছেন মহিলারা। শিবিরে আবেদনকারীদের সাহায্য করার জন্য এগিয়ে এসেছেন কন্যাশ্রীরা। রাজ্য সরকারের এই ধরনের উন্নয়নমূলক কাজে সাহায্য করতে পেরে ভীষণ খুশি কন্যাশ্রী মধুমিতা মাইতি, মঞ্জু পাত্র-সহ অনেকে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours