বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রছাত্রীকে নিয়ম বহির্ভূতভাবে বহিষ্কারের প্রতিবাদে আজ কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সামনে বাম ছাত্র সংগঠন এসএফআইয়ের পক্ষ থেকে বিক্ষোভ কর্মসূচি পালন করা হল। জানা গেছে, বহিষ্কৃত তিনজনের নাম সোমনাথ, ফাল্গুনী ও রুপা। তাঁদেরকে আগে ৩ মাসের জন্য সাসপেন্ড করা হয়েছিল। সেই সাসপেন্ড ৯ মাস পর্যন্ত টেনে নিয়ে যাওয়া হয়। এবার তাঁদেরকে ৩ বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে। এমনকি তাঁরা বিশ্ববিদ্যালয় চত্বরেও ঢুকতে পারবে না। সেই ঘটনার প্রতিবাদে আজ ছাত্র সংগঠন পথে নামে। তাঁরা স্লোগান, ব্যানার সহযোগে কুশপুত্তলিকা দহনের মাধ্যমে প্রতিবাদ জানায়। পুলিশের সাথে তাঁদের সামান্য বচসাও হয়েছে আন্দোলনকে কেন্দ্র করে।

আন্দোলনকারীদের অভিযোগ:

বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুত্‍ চক্রবর্তী স্বইচ্ছায় সব সিদ্ধান্ত নিয়ে থাকেন ও অবৈধভাবে ক্ষমতার অপপ্রয়োগ করেন। আন্দোলনকারীদের মধ্যে একজনের বক্তব্য, "পশ্চিমবঙ্গের একমাত্র কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী, সেখানের তিন ছাত্রকে ৩ মাস থেকে ৯ মাস পর্যন্ত সাসপেন্ড করা হয়েছিল। কিন্তু এবার তাঁদের ৩ বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। এই কালা কানুনের বিরুদ্ধে আমরা প্রতিবাদ করতে বেরিয়েছি। আরএসএসের দালাল ভিসির পদত্যাগ চাই। বিশ্বভারতীতে গেরুয়াকরণ চলছে। তার প্রতিবাদে এঁরা সাসপেন্ড করা হয়েছে।"

আন্দোলনকারীদের দাবি:

তাঁদের দাবি, অবিলম্বে এই সিদ্ধান্তকে প্রত্যাহার করতে হবে। পাশাপাশি বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুত্‍ চক্রবর্তীকে অপসারণ করতে হবে। তাঁদের দাবি না মানলে তাঁরা রাজ্য জুড়ে বৃহত্তর আন্দোলনের দিকে হাঁটবে বলেও জানিয়েছে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours