লালকেল্লাতে তৈরি হল নতুন ইতিহাস! আকাশ থেকে Mi-17 1V হেলিকপ্টার থেকে করা হল পুষ্পবৃষ্টি। স্বাধীনতা দিবসের দিনে এমন ভাবে আকাশ থেকে পুষ্পবৃষ্টি করার ঘটনা আগে কোনও দিন হয়নি। সেই মতো ভারতীয় বায়ুসেনার তরফে গত কয়েকদিন ধরে লাগাতার এই বিষয়ে মহড়া চালিয়ে যাওয়া হচ্ছিল।

লালকেল্লাতে জাতীয় পতাকা ওঠার সঙ্গে সঙ্গে অত্যাধুনিক এই কপ্টারগুলির সাহায্যে আকাশ থেকে করা হবে পুষ্পবৃষ্টি। সেই মতো প্রতিরক্ষামন্ত্রকের তরফে জানানো হয়।

সেই মতো নির্ধারিত ঠিক সাড়ে ৭টা নাগাদ লালকেল্লাতে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এরপরেই বেজে ওঠে জাতীয় সঙ্গীত। আর এরপরেই আগে থেকে নির্ধারিত ঘোষণা অনুযায়ী লালকেল্লার দিকে এগিয়ে আসে রাশিয়ার তৈরি Mi-17 1V। আর আকাশ থেকে করা হয় পুষ্পবৃষ্টি। ভারতীয় বায়ুসেনার এই কীর্তিকে স্যালুট জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতীয় বায়ুসেনার হাতে থাকা কপ্টারগুলির মধ্যে অন্যতম শক্তিশালী এবং আধুনিক হল রাশিয়ার তৈরি Mi-17 1V। মূলত ট্রান্সপোর্টের জন্যে এই কপ্টারটি ব্যবহার করা হতো। ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় ভারতীয় সেনাকে সবরকম ভাবে সাপোর্ট দেয় Mi-17। এরপর সেটিকে আরও অত্যাধুনিক ভাবে তৈরি করা হয়েছে। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

ককপিটে অত্যাধুনিক যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছে। শুধু তাই নয়, মাঝ আকাশে দিক নির্ণয়ের জন্যে অত্যাধুনিক navigational ব্যবস্থা বসানো হয়েছে। ওয়েদার র‍্যাডার সহ আরও আধুনিক ব্যবসস্থা রয়েছে এই কপ্টারে।

এছাড়াও Mi-17 1V হেলিকপ্টারে বেশ কিছু সামরিক অস্ত্রও বসানো রয়েছে। যা দিয়ে খুব সহজে আকাশ থেকে আকাশ এবং আকাশ থেকে ভুমিতে আঘাত হানা যায়।

৭৫ তম স্বাধীনতা দিবসে মেতে উঠেছে গোটা দেশ। রবিবার সকালে জাতীয় পতাকা তোলার পর দেশের মানুষের উদেশ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, বর্তমান সরকার সেই উন্নয়নের দিকে যে কতটা আগ্রহী তা বর্তমান সরকারের রাজনৈতিক ইচ্ছা থেকেই প্রকাশিত। যাতে কাজের গতি আরও এগিয়ে যায়, তার জন্য আইনি জটিলতা কাটানোর সমস্ত বন্দোবস্ত করেছে সরকার।

মোদী বলেন, দেশের উন্নয়ন আর সংস্কার আনতে হলে দেশের রাজনৈতিক শক্তিরও সদিচ্ছা থাকা প্রয়োজন। অন্যদিকে দেশের মেয়েরা যাতে সৈনিক স্কুলে প্রবেশের সুযোগ পান , তার বন্দোবস্ত ছোট করে শুরু করেছিল সরকার। এদিন মোদী জানিয়ে দিলেন যে , দেশের সমস্ত মেয়েরা যাতে সৈনিক স্কুলে ভর্তি হতে পারেন, তার জন্য সুযোগ চালু করতে চলেছে কেন্দ্র।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours