আফগানিস্তান থেকে এবার দ্রুত ভারতীয়দের ফিরিয়ে আনার বিষয়ে উদ্যোগ নিতে শুরু করল ভারত। সরকারি সূত্রে জানা গিয়েছে, তালিবানের দখলে থাকা আফগানিস্তান থেকে ১২০ জন ভারতীয়কে এবার দেশের মাটিতে ফিরিয়ে আনতে সচেষ্ট হবে ভারত। উল্লেখ্য, আফগানিস্তান থেকে আমেরিকা সৈন্য সরাতেই সেখানে তালিবানের দাপাদাপি বাড়ে। এরপর রবিবারই পতন হয় কাবুলের। এই পরিস্থিতিতে আমেরিকা সাফ জানিয়েছে, সেনা সরানোর সিদ্ধান্ত একেবারেই সঠিক। তবে আফগানিস্তানের মাটিতে যা হচ্ছে , তা নিয়ে যে উদ্বেগে রয়েছে দিল্লি, তা গতকালই স্পষ্ট করেছে ভারত। রাষ্ট্রসংঘের মঞ্চেও একথা জানিয়েছেন, টি এস তিরুমূর্তি। এরপর আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের ঘরে ফেরাতে উদ্যোগ নিচ্ছে কেন্দ্র।

এদিকে, রাষ্ট্রসংঘের তরফে মহাসচিব অ্যান্টনি গুয়েতরেস তালিবানকে খানিকটা সংযম রাখার বার্তা দিয়েছেন। অন্যদিকে তালিবান জানিয়েছে, যে সমস্ত কূটনীতিবিদরা আফগানিস্তানে রয়েছেন তাঁদের সম্পূর্ণ নিরাপত্তায় রাখা হবে। বজায় থাকবে স্বাভাবিক পরিবেশ। এদিকে, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন যে, 'কাবুলের পরিস্থিতি নজরে রাখা হচ্ছে। যাঁরা ভারতে ফিরতে চান, তাঁদের কৌতূহলের পরিমাণ বুঝতে পারছি। মূল চ্যালেঞ্জ হল আফগানিস্তানের বিমানবন্দরের অপারেশন। এই বিষয়ে আলোচনা চলছে।' তিনি জানান রাষ্ট্রসংঘের সঙ্গে আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ফের একবার কথা বলবে ভারত। এদিকে, তালিবানি জমানায় কার্যত ফের রক্তস্নাত হতে শুরু করে দিয়েছে কাবুল। গতকালই কাবুল বিমানবন্দরে এক গুলি চালনার ঘটনায় মোট ৫ জনের মৃত্যু হয় বলে প্রাথমিকভাবে জানা যায়। এরপর জানা গিয়েছে যে এই গুলি চালনায় মার্কিন সেনাও সম্পর্কিত রয়েছে। মার্কিন সেনার হাতে কাবুল বিমানবন্দরে ২ জন নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে কার্যত ত্রস্ত গোটা আফগানিস্তান।


জানা গিয়েছে, আফগানিস্তানে ভারতের তরফে বায়ুসেনার বিশেষ বিমান গিয়ে সেখান থেকে ভারতীয়দের ঘরে ফিরিয়ে আনবে। সরকারি সূত্রে একথা জানা গিয়েছে। এর আগে , সোমবারই ৪৬ জনকে কাবুল থেকে নিয়ে ভারতীয় বায়ুসেনার বিশেষবিমান ফিরে এসেেছে। আফগানিস্তান থেকে বহু সরঞ্জাম ও যন্ত্রপাতি নিয়ে তারা ফিরেছে। এর আগে সোমবরা সকালে তাজাকিস্তানে নামতে বাধ্য হয় ভারতীয় বায়ু সেনার এই বিমান। কারণ তারা কাবুলে নামতে পারছিল না। কাবুল বিমানবন্দরে সকাল থেকেই গতকাল ব্যাপক উত্তেজনা চলে।


 পরবর্তীকালে ওই বিমান তাজাকিস্তানে নেমে তারপর কাবুলি গিয়ে বাসিন্দাদের তুলে নেয়। এখনও পর্যন্ত কাবুলে ভারতীয় দূতাবাসে ৫০০ জন আটকে রয়েছেন বলে খবর। এঁদের দেশে ফিরিয়ে আনা নিয়ে রীতিমতো উদ্বেগে দেশ। জানা গিয়েছে, ইভাকুয়েশনের জন্য আপাতত মার্কিন সচিবের সঙ্গে কথা বলছেন ভারতের বিদেশমন্ত্রী।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours