একুশের বিধানসভা নির্বাচনে নামার আগেই মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন এবার রেশন গ্রাহকদের বাড়ি বাড়ি গিয়ে রেশন দিয়ে আসবেন রেশন ডিলাররা। সেই মতো ভোটের পরে রাজ্য সরকারের তরফে জানানো হয় ১ সেপ্টেম্বর থেকে রাজ্যে চালু হবে 'দুয়ারে রেশন' পরিষেবা। এমনকি সম্প্রতি মুখ্যমন্ত্রী এটাও জানিয়েছিলেন যে, বাড়িতে বাড়িতে রেশন পৌঁছে দিতে যাতে রেশন ডিলারদের কোনও অসুবিধা না হয় তার জন্য রাজ্য সরকারের তরফে ১ লক্ষ টাকা করে রেশন ডিলারদের দেওয়া হবে যাতে তাঁরা গাড়ি কিনতে পারেন। কিন্তু অনেকেই এখনও সেই গাড়ি কিনে উঠতে না পারায় ১ সেপ্টেম্বরের পরিবর্তে ১৫ সেপ্টেম্বর থেকে এই পরিষেবা চালু হবে বলে জানিয়েছেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।


 শুক্রবার বিকালে রাজ্যের রেশন ডিলারদের সংগঠনের সঙ্গে রাজ্যের খাদ্য ও গণবণ্টন মন্ত্রী রথীন ঘোষের এক বৈঠক হয়। সেখানেই রেশন ডিলাররা জানান, ১ সেপ্টেম্বর থেকে দুয়ারে রেশন প্রকল্প চালু করা সম্ভব নয়। তৈরি হয়নি পরিকাঠামো। তাছাড়া রেশন বাড়ি পৌঁছে দিতে গাড়ি কেনার জন্য সরকার যে ১ লক্ষ টাকা ভর্তুকি ঘোষণা করেছিল তাও মানতে রাজি নন ডিলাররা। তাঁদের সাফ কথা, গাড়ির দামের বাকি টাকা তাঁদের পক্ষে দেওয়া সম্ভব নয়। সরকারি প্রকল্পের গাড়ির পুরো দাম দিতে হবে সরকারকেই। এই জটিলতার জেরে প্রায় কোনও ডিলার এখনো গাড়ি কেনেননি বলেও তাঁরা জানিয়েছেন। তাছাড়া রেশন বাড়ি পৌঁছে দিতে চাই পয়েন্ট অফ সেল মেশিন ও অতিরিক্ত কর্মী। তাও এখনও ডিলাররা হয় কিনে উঠতে পারেননি বা নিয়োগ করে উঠতে পারেননি। একই সঙ্গে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিতেও এখন বাড়তি কমিশন চাইছেন ডিলাররা।


রাজ্য সরকার বর্তমানে কুইন্টাল প্রতি ৭৫ টাকা কমিশন দেয় ডিলারদের। কিন্তু বাড়িতে বাড়িতে রেশন পৌঁছে দিতে গাড়ির মেরামতি ও তেল খরচ ধরে কুইন্টালে অন্তত ২০০ টাকা কমিশন দিতে হবে। তবেই দুয়ারে পৌঁছবে রেশন। এমন কথাই ডিলাররা রথীনবাবুকে জানিয়ে দেন। সব শুনে রথীনবাবু তাঁদের দাবি মুখ্যমন্ত্রীর কাছে পৌঁছে দেওয়ার কথা জানিয়েছেন। একই সঙ্গে ডিলারদেরও বলেছেন যত শীঘ্র সম্ভব 'দুয়ারে রেশন' পরিষেবা যাতে শুরু করা যায় তার ব্যবস্থা করতে। প্রয়োজনে ১ সেপ্টেম্বরের জায়গায় তাঁরা যে ১৫ সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলক ভাবে অন্তত যেন শুরু করেন। এরপর রাতেই রেশন ডিলারদের সংগঠনের তরফে রাজ্যের খাদ্য দফতরকে জানিয়ে দেওয়া হয় ১ সেপ্টেম্বর থেকে রাজ্যে পরীক্ষামূলক ভাবে 'দুয়ারে রেশন' পরিষেবা তাঁরা চালু করতে পারছেন না। তবে ১৫ সেপ্টেম্বর থেকেও তা চালু হবে কিনা তা নিয়েও কিছু জানাননি তাঁরা।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours