কাবুল  ফেরত মার্কিন সেনা বিমানের চাকায় পাওয়া গেল মানুষের দেহাংশ  মার্কিন বায়ুসেনার তরফে মঙ্গলবার এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। গত রবিবার মার্কিন বায়ুসেনা বিমান C-17 গ্লোবমাস্টার কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর থেকে দেশত্যাগী আফগানদের নিয়ে ওড়ে। কাতার বিমানবন্দরের অবতরণের পরই বায়ুসেনা কর্তারা দেখতে পান বিমানের চাকায় লেগে আছে মানুষের দেহাংশ। সোমবারই রোমহর্ষক এক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে আফগান শরণার্থীদের  নিয়ে উড়েছে মার্কিন বায়ুসেনার বিমান C-17 গ্লোবমাস্টার। ওড়ার কিছুক্ষণের মধ্যেই বিমানের উপরে থেকে তিনজন মানুষ পড়ে গেলেন। তালিবানের দখলে থাকা দেশ ছেড়ে যাওয়ার এতটাই তাগিদ যে বিমানের চাকার সঙ্গে নিজেদের বেঁধে নিয়েছিলেন ওই তিনজন।


তবে শেষরক্ষা হল না, নিজে পড়ে গেলেন তাঁরা। এই রোমহর্ষক ভিডিওটি দেখে বিশ্বের নেটিজেনদের চোখে জল। উদ্ধারকাজে সহযোগিতার জন্য যন্ত্রপাতি নিয়ে রবিবার কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে মার্কিন বায়ুসেনা বিমান C-17 গ্লোবমাস্টার 3। কেবিন ক্রুরা জিনিসপত্র নামাতে না নামাতেই বিমান ঘিরে দাঁড়িয়ে পড়ে শতাধিক আফগান। চারদিকের পরিস্থিতি ততক্ষণে আরও খারাপ হয়েছে। বিমানকর্মীরা তাই দ্রুত মাল নামিয়ে কাবুল ছাড়ার তোরজোর করছিল। এদিকে বায়ুসেনার বিমান থেকে পড়ে যাচ্ছে তিন আফগান নাগরিক, এই ভিডিও সোমবারই ভাইরাল হয়েছে। বিমানে উঠতে না পেরে হতাশ আফগানরা টেকঅফের সময় ল্যান্ডিং গিয়ারকেই আঁকড়ে ধরে। তখন মাধ্যাকর্ষণ শক্তি কাটিয়ে বায়ুসেনার বিমান উড়ছে আকাশে, তাই টেকঅফে কোনও বিঘ্ন ঘটেনি।

গত দুদিনে কাবুল বিমান বন্দরে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। আহত অগুন্তি। তালিবান কাবুল দখলের পরেই সাধারণ মানুষ দেশ ছেড়ে পালাতে বদ্ধ পরিকর। তাই হাজার হাজার আফগান বিমান ধরতে ব্যস্ত। প্রাণের ভয়ে সবাই কাবুল বিমানবন্দরের দিকে দৌড়েছে। সেখানে যে বিমানের আনাগোনা তেমন নেই সে সম্পর্কে তাদের কাছে যে সঠিক তথ্য ছিল না তা স্পষ্ট

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours