অবিরাম বৃষ্টির জেরে বন্যা ও ভূমিধসের কবলে পড়েছেন মহারাষ্ট্রের কোঙ্কন অঞ্চলের কয়েক হাজার মানুষ। রায়গড়ে ধসের কবলে পড়ে ৩৬ জনের মৃত্য়ুর খবর পাওয়া গিয়েছে শুক্রবার।

মুম্বই থেকে প্রায় ৭০ কিমি দূরে অবস্থিত রায়গড়ের বন্যকবলিত মানুষকে সরিয়ে নিয়ে যেতে হেলিকপ্টার ব্যবহার করছে প্রশাসন। আটকে পড়া মানুষের উদ্দেশে প্রশাসনের তরফে জানানো হয়েছে, তাঁরা যেন বাড়ির ছাদে বা অন্য কোনো উঁচু জায়গায় চলে আসনে। যাতে দুর্গতদের হেলিকপ্টারে উদ্ধার করার কাজ সহজ হয়।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, বৃহস্পতিবার মূলত তিনটি জায়গায় ভূমিধসের কারণে এই মৃত্য়ু ঘটেছে। সেখান থেকে ৩২ জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে।


বাকি চারটি মৃতদেহ পাওয়া গিয়েছে অন্যত্র।

নৌবাহিনীর দু'টি উদ্ধারকারী দল, ১২টি স্থানীয় উদ্ধারকারী দল, উপকূলরক্ষী থেকে দু'টি এবং জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীপ (এনডিআরএফ) তিনটি দলকে জলের নীচে চলে যাওয়া অঞ্চলে মোতায়েন করা হয়েছে।

দুর্গতদের উদ্ধার করতে নিয়ে আসা হয় নৌবাহিনীর রাবার নৌকা, লাইফ জ্যাকেট এবং লাইফ বয়া। ক্ষতিগ্রস্থ অঞ্চলে হেলিকপ্টার-সহ আরও একটি দল মোতায়েন করেছে। নৌবাহিনীর বিশেষজ্ঞ ডুবুরিরা প্রতিটি দলের সঙ্গে রয়েছেন।

এমনিতে কয়েক দিন ধরেই প্রবল বর্ষণ চলছে মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে। জলে ভরতে শুরু করেছে বিস্তীর্ণ এলাকা। মুম্বই-সহ একাধিক এলাকা জলমগ্ন হয়ে গিয়েছে। মুম্বই থেকে আড়াইশো কিমি দূরে অবস্থিত উপকূলের রত্নগিরি জেলার চিপলুনে টানা ২৪ ঘণ্টার বৃষ্টিপাতে জলের স্তর বেড়ে হয় ১২ ফুট। স্থানীয় বশিষ্টী নদীর জলে ডুবে যায় সংলগ্ন বিস্তীর্ণ এলাকা। অন্য দিকে, আবহাওয়া দফতর জানিয়েছে, এখনই বৃষ্টি থামার কোনো লক্ষণ নেই!
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours