রাজ্য জয় করেছেন। এবার লক্ষ্য গোটা দেশের সর্বাধিনায়ক হয়ে ওঠা। তৃণমূল নেত্রীর উত্থান সম্ভাবনার কথা মাথায় রেখেই এবার নতুন দেওয়ালিখন তৈরি করতে নেমে পড়লেন শোভাবাজারের তৃণমূল কর্মীরা। উত্তর কলকাতার দেওয়ালে দেখা গেল দেশের ম্যাপে প্রতিটি প্রদেশের ভাষায় 'মমতা মা'এই বার্তা লিখে দিচ্ছেন তৃণমূল কর্মীরা। আভাসটা যেন এমন, বাংলার এই মাতৃবন্দনা ছড়িয়ে পড়ছে সারা দেশে। ছবি বলছে, একই সঙ্গে করোনাসুর এবং বিজেপিকে বধ করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বোঝাই যাচ্ছে, ২১ একুশে জুলাইয়ের আগে এই তত্‍পরতা আসলে গোটা দেশের সংবাদমাধ্যম এবং রাজনৈতিক মহলের নজর কাড়ার চেষ্টা।

অবশ্য শুধু দেওয়াল লেখাই নয়, আক্ষরিক অর্থেই তৃণমূল চাইছে তাঁদের প্রভাবের বার্তা দেশের কোনায় কোনায় ছড়িয়ে দিতে। এ বছরই প্রথম গুজরাটের ৩২ টি জেলায় ২১ জুলাই তৃণমূল নেত্রীর ভাষণ শোনানো হবে। পড়শি রাজ্য ত্রিপুরাতেও এই অনুষ্ঠান পালিত হবে সাড়ম্বরে। সেই প্রস্তুতিও শুরুও হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এমনকি উত্তরপ্রদেশেও ২১ জুলাই অনুষ্ঠানের পরিকল্পনা রয়েছে তৃণমূল কংগ্রেসের। কাজেই তৃণমূল নেত্রী যে দেশের বিভিন্ন প্রান্তে তাঁর প্রভাব বিস্তার করতে চলেছেন, তা বোঝাতেই মরিয়া তৃণমূল কর্মীরা। প্রসঙ্গত একুশে জুলাই দিল্লিতে পা রাখবেন তৃণমূল নেত্রী তারিখ দিল্লি যাচ্ছে নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়ে গিয়েছে।

বঙ্গ রাজনীতির আঙিনা ছেড়ে তামিলনাড়ুতে অবশ্য মমতা বন্দ্যোপাধ্যায় পা রেখেছিলেন কিছুদিন আগেই। সশরীরে নয়, আসলে মমতা আম্মা লিখে দেওয়াল লিখন করা হয়েছিল দাক্ষিণাত্যের এই রাজ্যে। তামিলনাড়ুর রাজনীতিতে আম্মা শব্দটির গুরুত্ব অনেক। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতাকে আম্মা বলে স্মরণ করে সেখানকার মানুষ। এবার দেওয়াল লিখনে মমাতাকে আম্মা বলে সম্বোধন করায় সংগত কারণেই প্রশ্ন উঠেছিল, তবে কি জয়ললিতার ছায়ায় মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখা শুরু করেছে দাক্ষিণাত্য? সমস্তটা বুঝেই ২০২৪ নির্বাচনের আগে সুকৌশলে নজর কাড়তে চাইছেন তৃণমূল নেত্রী।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours