ভারতে করোনার দ্বিতীয় ঢেউ-এর জন্য দায়ী করোনার ডেল্টা স্ট্রেনের আরও একটি চাঞ্চল্যকর তথ্য তুলে ধরেছে দিল্লি এইমস এবং ন্যাশানাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল-এর দুটি আলাদা গবেষণা। গবেষকদের দাবি, কোভিশিল্ড, কোভ্যাক্সিনের একটি অথবা দুটি ডোজ নিলেও শরীরে ডেল্টা স্ট্রেন সংক্রমণ হতে পারে। এই স্ট্রেনের বিরুদ্ধে লড়তে সক্ষম নয় কোনও টিকা। এমনকি এর সংক্রমণ হলে টিকার কার্যকারিতাও কমে যায় শরীরে!

এইমস এবং ইনস্টিটিউট অফ জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি এই গবেষণার জন্য হাসপাতালে চিকিত্‍সাধীন ৬৩ জনের নমুনা করা করেছে। এর মধ্যে ১০ জন কোভিশিল্ড এবং ৫৩ জন কোভ্যাক্সিন টিকার ডোজ নিয়েছেন।




এদের মধ্যে আবার ৩৬ জন যেকোনও একটি টিকার দুটি ডোজ নিয়েছিলেন। টিকার একটি ডোজ নেওয়ার পর ৭৬.৯ শতাংশ এবং দুটি ডোজ নেওয়া সত্ত্বেও ৬০ শতাংশের শরীরে ডেল্টা স্ট্রেন খুঁজে পাওয়া গিয়েছে।


ভারতে ডেল্টা স্ট্রেন প্রথম খুঁজে অক্টোবরে। তারপরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ঘোষণা করা হয় এটি করোনার সবথেকে শক্তিশালী প্রজাতি। আলফা এবং বিটার চেয়ে কয়েকগুণ বেশি সংক্রমণের ক্ষমতা এর। তাছাড়াও শরীরেও খুব দ্রুত এটি ছড়িয়ে পড়ে। কয়েকদিন আগেই ল্যানসেটে প্রকাশিত হয়েছিল বিশ্বের কয়েকজন বিজ্ঞানীদের মত। তাঁরা জানাচ্ছেন, ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে লড়তে বয়স্কদের তিনটি টিকা নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। দুটি টিকা নেওয়ার পর যে অ্যান্টিবডি তৈরি হয়, সেটা ডেল্টা স্ট্রেনের বিরুদ্ধে লড়তে সক্ষম নয়। তবে সেটা শুধুমাত্র ফাইজার টিকার ক্ষেত্রেই তাঁরা জানিয়েছেন। যদিও চিকিত্‍সকদের একাংশের মত, করোনার সংক্রমণ রুখতে তৃতীয় তরঙ্গের আগে টিকাকরণের বিকল্প কিছু নেই।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours