করোনা (Covid 19) আবহে এবার বর্ষবরণের উৎসবে রাশ টেনেছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। ভারতে নয়া স্ট্রেনের সংক্রমণ রুখতে তৎপর কেন্দ্রও। সতর্ক থাকার বার্তা দিয়ে রাজ্যকে নির্দেশিকা পাঠাল স্বাস্থ্যমন্ত্রক। তৈরি করে দেওয়া হল স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (SOP)।
বর্ষশেষে নয়া আতঙ্ক। ইংল্যান্ডে (Bratain) ছড়িয়েছে করোনার (Covid 19) নয়া স্ট্রেন। সংক্রমণ রুখতে আপাতত ৩১ জানুয়ারি পর্যন্ত ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগে নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। কিন্তু তাতেও কি বিপদ কমবে! কারণ, ইতিমধ্যেই যাঁরা ভারতে চলে এসেছেন, তাদের শরীরেরও তো ভাইরাস থাকতে পারে। তাহলে উপায়? রাজ্যগুলিকে কী কী পদক্ষেপ করতে হবে, তা জানিয়ে এবার নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, এক মাসে আগেও যাঁরা ইংল্যান্ড থেকে ফিরেছেন, তাঁদের উপরও নজরদারি চালাতে হবে। এমনকী, রিপোর্ট নেগেটিভ এলেও পাঠিয়ে দিতে হবে আইসোলেশন সেন্টারে। 

উল্লেখ্য, পার্কস্ট্রিট তো বটেই, এবার বর্ষবরণের রাতে যাতে কলকাতা বা রাজ্যের কোথাও যাতে মাত্রারিক্ত ভিড় না হয়, তা সুনিশ্চিত করতে মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বলা হয়েছে,  চেকপোস্ট বসিয়ে চালাতে হবে নজরদারি। সকলকেই মাস্ক এবং স্যানিটাউজার ব্যবহার করতে হবে। এদিকে আবার বুধবারই কলকাতায় ব্রিটেন ফেরত এক যুবকের শরীরের মিলেছে করোনা নয়া স্ট্রেন। তিনি কলকাতা মেডিক্য়াল কলেজেরই এক স্বাস্থ্যকর্তার ছেলে। কলকাতা ফিরেছেন ২০ ডিসেম্বর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours