#কলকাতা: আচমকা অজ্ঞান হয়ে যাওয়া বড় চিন্তার। প্রথমত যাঁরা এ ভাবে হঠাৎ অজ্ঞান হয়ে যান, তাঁদের নিজের শরীরের উপর নিয়ন্ত্রণ থাকে না। যেখানে সেখানে অজ্ঞান হয়ে গেলে পড়ে গিয়ে চোট লাগতে পারে। তা ছাড়াও বার বার এ ভাবে অজ্ঞান হয়ে যাওয়ার অন্যতম কারণ, রক্তচাপের সমস্যা আছে। জেনে নিন কেন এ'রকম হচ্ছে ? এর প্রতিকারই বা কী?
Syncope কী এবং এর উপসর্গ কী? আমেরিকান হার্ট অ্যাসোশিয়েশন বলছে, হঠাৎ করে রক্তচাপ (Blood Pressure) কম হয়ে গেলে কেউ অজ্ঞান হয়ে যেতে পারেন। ডাক্তারি ভাষায় একে বলে হাইপোটেনশন (Hypotension), এই পরিস্থিতিতে হার্ট যথেষ্ট পরিমাণ রক্ত মস্তিষ্কে পাঠাতে পারে না।হঠাৎ করে এই অজ্ঞান হয়ে যাওয়াকেই চিকিৎসাবিজ্ঞানের ভাষায় Syncope বলে, এমনটা হলে মাথা ঘোরে, চোখের সামনে অন্ধকার হয়ে যায়।
লো ব্লাড প্রেসারে (Low Blood Pressure) কেন অজ্ঞান হয়ে যায়: মনে রাখতে হবে অজ্ঞান হয়ে যাওয়া কোনও অসুখ নয় বরং এটা একটা বড় অসুখের উপসর্গ। এটা স্নায়ুজনিত কারণ বা হার্টের সমস্যা থাকলেও হতে পারে। সাধারণত তিন ধরণের Syncope হয়। যেমন Vasovagal Syncope, Situational Syncope, Postural Syncope।
যদি বয়স্ক মানুষদের ক্ষেত্রে Syncope দেখা দেয় হয় এবং কারও যদি ক্রনিক কোনও অসুখ থাকে, তা হলে অবশ্যই এটা চিন্তার বিষয়। অতিরিক্ত এক্সারসাইজ (Exercise), ডিহাইড্রেশন এগুলো অনেক সময়ে অজ্ঞান হওয়ার কারণ হতে পারে। তাই একবার চিকিৎসকের পরামর্শ নেওয়া বাধ্যতামূলক।কী করবেন  আর কী করবেন না :
• কোনও ব্যক্তি কতবার অজ্ঞান হচ্ছেন, কতক্ষণ অজ্ঞান অবস্থায় থাকছেন, তার হিসেব রাখতে হবে।
• কেউ অজ্ঞান হয়ে যাচ্ছেন, এটা দেখলেই তাঁকে সাপোর্ট দিতে হবে যাতে তিনি পড়ে গিয়ে চোট না পান।
• অজ্ঞান হয়ে যাচ্ছেন এটা বুঝতে পারলে বসে পড়তে হবে।
• খাবার খেতে হবে পেট ভরে আর প্রচুর জল বা অন্য পানীয় পান করতে হবে।
• এক আধবার অজ্ঞান হলেও সেটা অবহেলা করা চলবে না। চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
• লো ব্লাড প্রেসার হলে দমবন্ধ করা টাইট জামাকাপড় বা ভারি গয়না না পরাই ভালো।
• কেউ অজ্ঞান হলে তাঁকে চড় মেরে, ঝাঁকিয়ে জাগানোর চেষ্টা না করাই উচিৎ। তার চেয়ে নুন-চিনি জল খাওয়ান।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours