কমলালেবু খেতে ভালোবাসেন না, এমন কাউকে খুঁজে পাওয়া খুব কঠিন! স্বাদে তো বটেই, স্বাস্থ্যের দিক থেকেও কমলালেবুর জুড়ি মেলা ভার! আর রূপচর্চা? হ্যাঁ, সেটাও বিলক্ষণ হতে পারে কমলালেবু দিয়ে! কমলালেবুর রস, খোসা, শাঁস, সব কিছুই আপনার রূপচর্চার কাজে লাগতে পারে! অবাক হচ্ছেন?
এই সময় ডিজিটাল ডেস্ক: শীত যত এগিয়ে আসছে, রোদ্দুরের রং যতই কমলা রঙের হয়ে উঠছে, ততই বাজারে জাঁকিয়ে বসছে কমলালেবু! খাতায়-কলমে এখনও শীত আসতে বেশ কিছুদিন বাকি থাকলেও বাজারে কমলালেবুর কমতি নেই! দার্জিলিং লেবু এখনও এসে পৌঁছোয়নি বটে, তবে নাগপুরি কমলালেবুতে ছেয়ে গেছে বাজার, আর সেই লেবুর গন্ধ মেখে শীত শীত আমেজটাও শুরু হয়ে গেছে। শীতের পিকনিক, বেড়াতে যাওয়া, রোদ পোয়ানো, সব কিছু জুড়েই কমলালেবুর উপস্থিতি!ব্রণ কমায়
ব্রণের সমস্যা দূর করতে কমলার রসের সাইট্রিক অ্যাসিডকে কাজে লাগান। আঙুলে করে একটু কমলার রস নিয়ে ব্রণর উপরে ঘষে দিলেই শুকিয়ে যাবে ব্রণ, ত্বক হয়ে উঠবে পরিষ্কার, ঝকঝকে। ভিটামিন সিতে ভরপুর এই ফলটি আমার শরীরের জন্য বেশ উপকারী। কিন্তু এর বাইরেও এটি আরও অনেক কাজে লাগে। যেমন আমাদের ত্বক সুন্দর রাখতেও কমলার জুড়ি মেলা ভার।
ত্বকের রং উজ্জ্বল করে
এক চা চামচ কমলার খোসার গুঁড়া নিন, তাতে মেশান দুধের সর বা টক দই। এই মিশ্রণটা মুখে ফেস প্যাকের মতো করে মেখে বিশ মিনিট রাখুন, তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। মুখে চটজলদি ফর্সাভাব আনতে আর কালো দাগছোপ হালকা করতে এই ফেসপ্যাকটি দারুণ কাজ করে। ভিটামিন সিতে ভরপুর এই ফলটি আমার শরীরের জন্য বেশ উপকারী। কিন্তু এর বাইরেও এটি আরও অনেক কাজে লাগে। যেমন আমাদের ত্বক সুন্দর রাখতেও কমলার জুড়ি মেলা ভার।
ত্বক সতেজ করে
মুখের খোলা রোমছিদ্র সংকুচিত করতে সাহায্য নিন কমলার রসের। মুখে খানিকটা কমলার রস মেখে দুই-তিন মিনিট রাখুন, তারপর ঠান্ডা জলে চেপে চেপে ধুয়ে নিন। ত্বক মুহূর্তেই সতেজ হয়ে উঠবে। ভিটামিন সিতে ভরপুর এই ফলটি আমার শরীরের জন্য বেশ উপকারী। কিন্তু এর বাইরেও এটি আরও অনেক কাজে লাগে। যেমন আমাদের ত্বক সুন্দর রাখতেও কমলার জুড়ি মেলা ভার।মুখের মৃত কোষ দূর করে
কমলার খোসা রোদে শুকিয়ে গ্রাইন্ডারে দিয়ে একটু মোটা দানার পাউডার করে নিন। পরিমাণমতো এই পাউডার নিয়ে তার সঙ্গে খানিকটা মুলতানি মাটি আর মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। সারা মুখে এই মিশ্রণটা লাগিয়ে আলতো হাতে স্ক্রাব করুন। এরপর ঠান্ডা জলে ধুয়ে নিলেই ঝকঝকে হয়ে উঠবে মুখ। ভিটামিন সিতে ভরপুর এই ফলটি আমার শরীরের জন্য বেশ উপকারী। কিন্তু এর বাইরেও এটি আরও অনেক কাজে লাগে। যেমন আমাদের ত্বক সুন্দর রাখতেও কমলার জুড়ি মেলা ভার।
বয়সের ছাপ পড়তে দেয় না
কমলায় প্রচুর অ্যান্টি-অক্সিডান্ট রয়েছে যা আপনার ত্বককে ফ্রি র্যাডিকালের হামলা থেকে রক্ষা করে, কাছে ঘেঁষতে দেয় না বলিরেখা ও বয়সের দাগ। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে নিন, তারপর জল বা দুধের সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন। ভিটামিন সিতে ভরপুর এই ফলটি আমার শরীরের জন্য বেশ উপকারী। কিন্তু এর বাইরেও এটি আরও অনেক কাজে লাগে। যেমন আমাদের ত্বক সুন্দর রাখতেও কমলার জুড়ি মেলা ভার। কমলার রসে রয়েছে সিট্রিক অ্যাসিড যা প্রাকৃতিক ব্লিচ উপাদান হিসেবে কাজ করে। তাই রোদপোড়া ত্বকের যত্নে এই রস বেশ কার্যকর। বরফ জমানোর ট্রে’তে তাজা কমলার রস রেখে ফ্রিজে রেখে দিন। রোদ থেকে ঘরে ফিরে ওই বরফ ত্বকে ঘষুন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours