ঋতু পরিবর্তন বা শীত পড়ার সময়ে এই ধরণের সমস্যা বেশি হয়। এর থেকে মুক্তি পেতে বাড়িতেই কিছু নিয়ম মেনে চলা যেতে পারে।
সাইনাস (Sinus) শরীরে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ, যা বায়ু চলাচলে সাহায্য করে। নাকের দুই পাশে ও চোখের তলার হাড়ে ও চোখের উপরের দুই অংশ জুড়ে এটি থাকে। সাইনাস হল ফাঁকা গহ্বর বা গর্ত। এটি ভিতর থেকে মিউকাস মেমব্রেন (Mucous Membrane) বা শ্লেষ্মা ঝিল্লি নামে একটি চামড়ার সঙ্গে যুক্ত থাকে। এই শ্লেষ্মা ঝিল্লিতে বিভিন্ন সময়ে ইনফেকশন হয় বা এতে অ্যালার্জি হয়ে সাইনাস ব্লকেজ (Sinus Blockages) তৈরি করে।এ বার ব্লকেজ তৈরি হলে যখন সাইনাসে বায়ু চলাচল করতে পারে না, তখন এটি ভিতর থেকে চাপ দিতে শুরু করে এবং যার ফলে মাথা যন্ত্রণা, চোখের তলার অংশে যন্ত্রণা হয়ে থাকে।এই সমস্যা অনেকেরই হয়। বিশেষ করে ঋতু পরিবর্তন বা শীত পড়ার সময়ে এই সমস্যা বেশি হয়। এর থেকে মুক্তি পেতে বাড়িতেই কিছু নিয়ম মেনে চলা যেতে পারে।
১. ন্যাজাল ফ্লাশিং (Nasal Flushing)
সাইনাসের এই ব্যথা থেকে উপশম পেতে সাইনাসের ব্লকেজগুলো পরিষ্কার করা প্রয়োজন। এর জন্য এক নাক থেকে জল টেনে অন্য নাক থেকে বের করলে শ্লেষ্মা ঝিল্লি বা মিউকাস মেমব্রেনস আর্দ্র থাকে এবং এই সমস্যা হয় না। এই পদ্ধতি প্রয়োগে শ্বাসযন্ত্রের সমস্যাকেও দূর করা যায়।২. ভাপ নেওয়া (Steam Inhalation)
সাইনাসের অংশ শুকিয়ে গেলে সাইনাসের যন্ত্রণা শুরু হয়। তাই সাইনাসকে আর্দ্র রাখতে ভাপ নেওয়া যেতে পারে। আর তা সহজেই বাড়িতে করা যায়।
৩. বিশ্রাম নেওয়া (Resting)
৪. শরীর আর্দ্র রাখা (Hydration)
৫. ফেসিয়াল মাসাজ (Facial Massage)
৬. যোগ অভ্যাস ও অন্যান্য শরীরচর্চা
৭. মাথা উঁচুতে রেখে ঘুমানো (Head Elevation)

অনেক সমীক্ষা দাবি করছে, ফেসিয়াল মাসাজে এর থেকে উপশম পাওয়া যেতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours