ব্যাংকে ফিক্সড ডিপোজিটে সুদের উপরে ক্রমশ কোপ পড়ছে। ফলে দুশ্চিন্তা বাড়ছে মধ্যবিত্তের মধ্যে। বিশেষত প্রবীণ নাগরিকরা এর ফলে সবথেকে বেশি বিপদের মধ্যে পড়েছেন। তা বলে হাত গুটিয়ে তো আর বসে থাকলে চলে না। এই দুর্দিনেও প্রবীণ নাগরিকদের জন্য এমন প্রকল্প আছে যেখানে এখনও ভালো অঙ্কের রিটার্ন পাওয়া যায়। আর এক্ষেত্রে অল্প অল্প করে জমানো অর্থের নিরাপত্তা নিয়েও কোনও প্রশ্ন নেই। কারণ এর পিছনে আছে স্বয়ং কেন্দ্রীয় সরকার। আর প্রকল্পটি পরিচালনার ভার ভারতীয় জীবন বিমা নিগমের উপরে।

প্রবীণ নাগরিকদের সামাজিক সুরক্ষায় কেন্দ্রীয় সরকারের নানা প্রকল্প আছে। এর মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী বয়োঃবন্দনা যোজনা (PMVVY)। আদতে শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য এটি একটি পেনশন প্রকল্প।
প্রধানমন্ত্রী বয়োঃবন্দনা যোজনা (PMVVY) কেন্দ্রীয় সরকারের একটি সামাজিক কল্যাণমূলক প্রকল্প হলেও ভারতীয় জীবন বিমা নিগম (LIC) এটি পরিচালনা করে। ২০২০ সালের ৩১ মার্চ এই প্রকল্প বন্ধ হওয়ার কথা থাকলেও পরে তা আরও ৩ বছর অর্থাৎ ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। যাঁরা অবসর জীবন কাটাচ্ছেন তাঁদের জন্য PMVVY নিঃসন্দেহে একটি খুবই উপকারী প্রকল্প। প্রবীণ নাগরিকরা LIC-র এজেন্টের মাধ্যমে বা তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে সরাসরি এই পলিসি কিনতে পারেন।

কেন্দ্রীয় সরকার প্রকল্পের মেয়াদ বৃদ্ধির পরে PMVVY-কে চলতি বছরের মে মাসে নয়া অবতারে হাজির করা হয়েছে। আর সে ক্ষেত্রে কোপ পরে এর সুদের উপরে। ন্যূনতম ৬০ বছর বা তদূর্ধ্ব বয়সী পুরুষ বা মহিলা এই প্রকল্পে লগ্নি করতে পারবেন। সর্বাধিক লগ্নির পরিমাণ প্রায় ১৫ লক্ষ টাকা। এই প্রকল্পের মেয়াদ ১০ বছর। এই ১০ বছরে গচ্ছিত অর্থের উপরে নির্দিষ্ট পরিমাণ সুদের অর্থ পেনশন হিসেবে পাবেন তিনি। বর্তমানে প্রতি মাসে একজন প্রবীণ ব্যক্তি পেনশন হিসেবে সর্বোচ্চ ৯ হাজার ২৫০ টাকা পর্যন্ত পেতে পারেন। অন্যদিকে, ন্যূনতম পেনশনের পরিমাণ ১,০০০ টাকা।

প্রতি আর্থিক বছরের শুরুতে সুদের পরিমাণ স্থির করে দেবে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। চলতি আর্থিক বছরে PMVVY-এ বার্ষিক পেনশনে ৭.৬৬ শতাংশ হারে সুদ স্থির করেছে কেন্দ্রীয় সরকার। প্রয়োজনে স্বামী এবং স্ত্রী উভয়ই প্রধানমন্ত্রী বয়োঃবন্দনা যোজনার সুবিধা নিতে পারেন।

●◆ প্রধানমন্ত্রী বয়োঃবন্দনা যোজনা (PMVVY): এক নজরে সব তথ্য:
◆কোথায় পাওয়া যাবে: ভারতীয় জীবন বিমা নিগম
◆কারা এই সুবিধা পাবেন: প্রবীণ নাগরিকরা
◆বয়সের ঊর্ধ্বসীমা: নেই
◆বার্ষিক সুদের হার: পরিবর্তনশীল (বর্তমানে বার্ষিক ৭.৬৬ শতাংশ)
◆সুদের উপরে কর: প্রযোজ্য
◆ন্যূনতম লগ্নি: ১ লক্ষ ৬১ হাজার ৭৪ টাকা।
◆সর্বাধিক লগ্নি: ১৪ লক্ষ ৮৯ হাজার ৯৩৩ টাকা
◆আমানতের মেয়াদ: ১০ বছর
◆প্রতি মাসে সর্বোচ্চ পেনশন: ৯ হাজার ২৫০ টাকা
◆মেয়াদের আগের আমানত তুলতে জরিমানা: ২ শতাংশ

●◆ প্রধানমন্ত্রী বয়োঃবন্দনা যোজনা (PMVVY): সুবিধা
◆১০ বছর পর্যন্ত নির্দিষ্ট অঙ্কের নিশ্চিত পেনশন। সংশ্লিষ্ট গ্রাহকই স্থির করবেন তিনি পেনশনের অর্থ প্রতি মাসে, তিন মাস অন্তর নাকি বছরে একবার পেনশনের টাকা নেবেন।
◆১০ বছরের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তির মৃত্যু হলে নমিনি পুরো অর্থ পাবেন।
◆১০ বছরের মেয়াদ শেষে পেনশনভোগী ব্যক্তি লগ্নির সম্পূর্ণ টাকা ফেরত পাবেন।
◆পেনশনভোগী ব্যক্তি বা তাঁর স্ত্রী/স্বামী গুরুতর অসুস্থ হলে পলিসি জমা দেওয়ার সুবিধা।
◆লগ্নির ৩ বছর পরে বিশেষ প্রয়োজন পড়লে লগ্নির ৭৫ শতাংশ পর্যন্ত অর্থ ঋণ হিসেবে পাওয়া যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours