আমেরিকায় করোনা যে ফের ভয়ানক আকার নিতে চলেছে, মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা তা হাড়ে হাড়ে মালুম পাচ্ছেন। ইউরোপের দেশগুলির পাশাপাশি মার্কিন মুলুকেও গত কয়েক মাস ধরে সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। সেইসঙ্গে ফিরছে দুঃসহ মৃত্যুমিছিলের স্মৃতি। সরকারি রেকর্ড বলছে, গত ২৪ ঘণ্টায় আমেরিকায় কোভিড আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ৩,১০০ জন। আমেরিকায় প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ার পর থেকে এ পর্যন্ত এত বিপুল সংখ্যক মৃত্যু হয়নি। সেইসঙ্গে দৈনিক সংক্রমণ এক লক্ষের আশপাশে ঘোরাফেরা করতে করতে একধাক্কায় এদিন ২ লক্ষের গণ্ডি অতিক্রম করেছে। দৈনিক আক্রান্তের অর্ধেককেই আবার হাসপাতালে ভর্তি করতে হয়েছে। করোনার এই বাড়বৃদ্ধিতেই স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন আরও বড় বিপদ অপেক্ষা করে রয়েছে।
বৃহস্পতিবার প্রকাশিত সরকারি রিপোর্টে তিনটি উল্লেখযোগ্য 'বেঞ্চমার্ক' রয়েছে। এক, ৩ হাজারের উপর মৃত্যু। দুই একদিনে ২ লক্ষের উপর আক্রান্ত এবং তিন, ১ লক্ষের উপর আক্রান্তকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই তিন বেঞ্চমার্ক বা উচ্চতার চিহ্নই ইঙ্গিত দিচ্ছে সামনে আরও ভয়ংকর দিন অপেক্ষা করছে। বিশেষজ্ঞদের উদ্বেগ আরও বাড়িয়েছে কোভিডের তোয়াক্কা না-করে Thanksgiving উদ্‌যাপন। পরিবারের মধ্যেই বিশেষ এই দিনটির উদ্‌যাপন সীমাবদ্ধ রাখতে বলা হয়েছিল। কিন্তু, সবাই যে শুনেছেন, এমনটা নয়। ফলে, সংক্রমণ যে বাড়বে স্বাস্থ্য বিশেষজ্ঞারা নিশ্চিত।

হঠাত্‍‌ করে সংক্রমণের এই বাড়বাড়ন্তে হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে সংকটময় পরিস্থিতি তৈরি হচ্ছে। যে পরিমাণ নার্স, ডাক্তার-সহ অন্যান্য স্বাস্থ্যকর্মী রয়েছেন, তার তুলনায় আক্রান্ত বহুগুণ বেশি। সেন্টার্স ফর ডিজিজেস কন্ট্রোল ও প্রিভেনশনের প্রধান ডাক্তার রবার্ট রেডফিল্ড বুধবার জানান, ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে অবস্থা আরও খারাপতর হবে, এটাই বাস্তব সত্য।

জনস হপকিন্সের রিপোর্ট অনুযায়ী, বুধবার আমেরিকায় মৃত্যু হয়েছে ৩,১৫৭ কোভিড রোগীর। অর্থাত্‍‌ ৯/১১-র তুলনায় বেশি সংখ্যক লোক মারা গিয়েছেন একদিনে। এর আগে গত ১৫ এপ্রিল ২,৬০৩ জন মারা গিয়েছিলেন। সেটাই ছিল সর্বোচ্চ। সেসময় নিউ ইয়র্ক মেট্রোপলিটন ছিল অতিমারীর এপিসেন্টার। তথ্য বলছে, গত এক মাসে যত না রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, শুধু বুধবারেই তার তুলনায় বেশি সংখ্যক রোগী ভর্তি হয়েছেন। এক সপ্তাহের মধ্যে এই নিয়ে দ্বিতীয় বার ২ লক্ষের উপর আক্রান্ত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours