ফের অস্থির সোনা ও রুপোর দাম। শুক্রবার সকালে আন্তর্জাতিক স্পট মার্কেটে সোনার দামে নিস্তরঙ্গ ভাব লক্ষ্য করা যাচ্ছিল। যার সরাসরি প্রভাব পড়ল ভারতের বাজারে। এদিন সকালে ভারতে মূল্যবান এই ধাতু ঘিরে লগ্নিকারীদের মধ্যে উৎসাহে ঘাটতি দেখা গিয়েছে। ফলশ্রুতিতে দর সামান্য নীচের দিকে নেমে যায়।
মাল্টি-কমোডিটি এক্সচেঞ্জে (MCX) এদিন সকাল সাড়ে ৯টা নাগাদ সোনার ফিউচার মূল্য ০.০৫ শতাংশ হ্রাস পেয়ে প্রতি ১০ গ্রামে দাঁড়িয়েছিল ৪৮ হাজার ৪৯২ টাকা। রুপোর ক্ষেত্রেও ছবিটা একই রকম। দিনের প্রারম্ভিক বেচাকেনায় এর দর ০.০৫ শতাংশ হ্রাস পেয়েছে। প্রতি কিলো রুপোর দাম ৫৯ হাজার ৬০৮ টাকায় নেমে এসেছে। এই দিন ন্যূনতম ৪৮,৪০০ থেকে সর্বোচ্চ ৪৮,৮০০ টাকার মধ্যে সোনার দর থাকলে লগ্নিকারীদের তাতে টাকা ঢালার বিষয়ে চিন্তাভাবনা করার পরামর্শ দিয়েছেন বাজার বিশেষজ্ঞরা।

থ্যাংকস গিভিং ডে-র কারণে গতকাল মার্কিন বাজার বন্ধ ছিল। যে কারণে বিশ্ব বাজারে সোনা ও রুপোর দামে সে অর্থে কোনও পরিবর্তন লক্ষ্য করা যায়নি। সামান্য পড়ে গিয়ে প্রতি আউন্স সোনার ডিসেম্বর ফিউচার প্রাইজ দাঁড়ায় ১,৮০৫.৫০ মার্কিন ডলার। অন্যদিকে, রুপোর মূল্য প্রতি আউন্সে ২২.৩৬ মার্কিন ডলারে এসে দাঁড়ায়।

এদিকে, সপ্তাহের শেষ বেচাকেনার দিনে দুপুরে ভারতীয় শেয়ার বাজারে লগ্নির রেখাচিত্রের আভাস নিম্নমুখী। বম্বে স্টক এক্সচেঞ্জের সেনসেক্স সূচক সামান্য নীচে নেমে গিয়েছে। অন্যদিকে, ১৩,০০০ পয়েন্ট থেকে পড়ে গিয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের সূচক নিফটি। তবে দিনের শেষে সূচক কোথায় গিয়ে দাঁড়ায় সে দিকেই তাকিয়ে আছে বিভিন্ন মহল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours