দীপাবলি মানে দীপের উৎসব। দীপাবলি উৎসব প্রায় সব ঘরেই পালিত হয়। এই দিন অনেকেই লক্ষ্মীপুজো করেন। এই দিন প্রদীপ জ্বালানোর একটি বিশেষ প্রথা রয়েছে যা ঘরে ঘরে প্রায় সকলেই করে থাকেন। এই দিন লক্ষ্মীপুজো করা হয় কারণ এই সময় লক্ষ্মীপুজো করলে সম্পদ দ্বিগুণ বৃদ্ধি পায়। এ ছাড়া এই দিন কিছু টোটকা রয়েছে যা করলে জীবনে উন্নতি ঘটে।
টোটকা
১) দীপাবলির দিন বাড়ির সদর দরজায় আম, বট অথবা অশ্বত্থ পাতার তোড়ন লাগান। তবে তোড়নের পাতার সংখ্যা বিজোড় হতে হবে। যদি পাতা দিয়ে তৈরি করা সম্ভব না হয় কিনেও আনতে পারেন।
২) ১১টি শুকনো খেজুর এবং একটি রুপোর কয়েন লাল কাপড়ে মুড়ে লক্ষ্মীর সামনে সারা রাত রেখে দিন এবং পরের দিন সেগুলো টাকা রাখার জায়গায় রেখে দিন।৩) দীপাবলির দিন সন্ধ্যাবেলা বাড়ির সদর দরজায় পাঁচমুখী প্রদীপ জ্বালুন।
৪) এই দিন আত্মীয়স্বজন বা বন্ধুবান্ধবদের কিছু উপহার দিন বা মিষ্টিমুখ করান।
৫) দীপাবলির দিন একটি লাল সুতো নিন এবং কিছুটা বট গাছের শিকড় সেই সুতোয় বেঁধে নিয়ে সন্ধ্যাবেলা মা লক্ষ্মীর কাছে রেখে দিন। পরের দিন সেটিকে নিজের মানি ব্যাগে রেখে দিন। আর্থিক উন্নতি আসবেই।৬) এই দিন অবশ্যই মন্দিরে বা গরিবদের সাধ্য মতো কিছু দান করুন।৭) দীপাবলির দিন সন্ধ্যাবেলা লাল, হলুদ, সবুজ নানা রঙের প্রদীপ আপনার আশেপাশে থাকা যে কোনও ৫টি মন্দিরে জ্বালুন এবং মনের কামনা বলুন।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours