চিন কি কোন বড় যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে? সম্প্রতি সন্দেহে দানা বেঁধেছে চিনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের মন্তব্যকে ঘিরে। যেখানে তিনি সশস্ত্র বাহিনীকে যুদ্ধ পরিস্থিতির প্রশিক্ষণ জোরদার করার এবং যুদ্ধে জয় নিশ্চিত করার মতো ক্ষমতা বাড়ানোর নির্দেশ দিয়েছেন। 

চিনের রাষ্ট্রপতি আরও বলেছেন, যে সামরিক যুদ্ধ, নিরাপত্তা এবং আধুনিক যুদ্ধের পরিকাঠামোতে গুরুত্বপূর্ণ পরিবর্তন হচ্ছে। সামরিক প্রশিক্ষণের ভোল বদলের জন্য আরও উন্নত কৌশলগত পরিকল্পনা এবং শীর্ষ-স্তরের নকশার প্রয়োজন। ওয়াকিবহাল মহল মনে করছেন, নতুন যুগের জন্য আরও শক্তিশালী সশস্ত্র বাহিনী তৈরির উপর জোর দিয়ে, কমিউনিস্ট পার্টি সশস্ত্র বাহিনীকে একটি বিশ্বমানের সেনাবাহিনীতে পরিণত করার লক্ষ্যে চিন।
কেন্দ্রীয় সামরিক কমিশনের (সিএমসি) বৈঠকের ভাষণে শি জিনপিং বলেছেন যে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) কে বিশ্বমানের সামরিক শক্তি হিসাবে গড়ে তোলার জন্য নতুন ধরণের সামরিক প্রশিক্ষণ ব্যবস্থা গড়ে তুলতে হবে। তিনি বলেছেন,  আমাদের লক্ষ্য ২০২২ সালের মধ্যে আমাদের সেনাবাহিনীকে বিশ্বমানের তৈরি করতে হবে। প্রসঙ্গত, জিনপিং কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান পদে রয়েছেন। 

জিনপিংয়ের এই বক্তব্য এমন এক সময়ে এসেছে যখন ভারত ও চিন সীমান্তবর্তী এলাকায় ধিক ধিক করে জ্বলছে উত্তেজনার আগুন।  দুই দেশের মধ্যে অচলাবস্থা গত ছয় মাস ধরে অক্ষত রয়েছে। 

এই বিরোধকে শান্তিপূর্ণভাবে সমাধানের জন্য উভয় পক্ষ একাধিকবার বৈঠক করেছে, তবে চিন প্রতিবার উস্কানিমূলক বক্তব্য নিয়ে উত্তেজনা বাড়িয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours