প্রতি সপ্তাহে নিয়ম করে ২ থেকে ৩ দিন স্ক্রাব করাটা দরকার। কিন্তু সব সময় পার্লারে গিয়ে তো আর স্ক্রাব করা সকলের পক্ষে সম্ভব নয়। রোজ সকালে ফলের রস খাওয়ার পর খোসাগুলো ফেলে দেন ? ভুলেও ফেলে দেবেন না। ঘরে বসেই ঘরোয়া উপাদান দিয়ে ফেস স্ক্রাব করার সহজ উপায় রইল।
হাইলাইটস
আপনি কি রোজ সকালে ফলের রস খেতে অভ্যস্ত? তার পর সেই খোসাগুলো নিয়ে কী করেন?
ভুলেও ফেলে দেবেন না যেন! ওইটুকু দিয়েই দারুণ স্ক্রাব তৈরি হতে পারে।
তা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন মুখে ও গোটা শরীরে।
এই সময় ডিজিটাল ডেস্ক: আপনি কি রোজ সকালে ফলের রস খেতে অভ্যস্ত? তার পর সেই খোসাগুলো নিয়ে কী করেন? ভুলেও ফেলে দেবেন না যেন! ওইটুকু দিয়েই দারুণ স্ক্রাব তৈরি হতে পারে। তা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন মুখে ও গোটা শরীরে।
প্রতিদিন ঝকঝকে-চকচকে ত্বক ধরে রাখতে স্ক্রাব করাটা খুবই জরুরী। স্ক্রাব করার ফলে ত্বক থেকে সহজেই মৃত কোষ দূর হয়ে বেরিয়ে আসে নতুন কোষ, এরফলে ত্বকের উজ্জ্বলতা বেড়ে ত্বক হয়ে ওঠে নরম এবং কোমল। প্রতি সপ্তাহে নিয়ম করে ২ থেকে ৩ দিন স্ক্রাব করাটা দরকার। কিন্তু সব সময় পার্লারে গিয়ে তো আর স্ক্রাব করা সকলের পক্ষে সম্ভব নয়, কারণ তা বেশ সময় ও খরচ সাপেক্ষ। তাই ঘরে বসেই ঘরোয়া উপাদান দিয়ে ফেস স্ক্রাব করার সহজ উপায় রইল। কোন কোন উপাদান দিয়ে বাড়িতেই চমৎকার স্ক্রাব বানানো যায় জেনে নিন। ব্যবহারের আগে কয়েক ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মেশান ওই স্ক্রাবে, গন্ধে নিজেই মোহিত হয়ে যাবেন!
ক্যাস্টর সুগার, লেবু এবং মধু
ক্যাস্টর সুগারে একটা দানা-দানা ভাব থাকে, সেটাই ত্বকের উপর জমে থাকা মৃত কোষ সরাতে কার্যকর। সঙ্গে মেশান লেবুর রস আর এসেনশিয়াল অয়েল। তবে এই স্ক্রাব মুখে ব্যবহারের অনুপযোগী। ফ্রিজের কোণে পড়ে থাকা পুরোনো, অব্যবহারযোগ্য লেবু দিয়েও কাজ হবে।
শসা, আলু, আমলকী, টোম্যাটোর ছিবড়ে আর সামান্য বেসন
বাঁধনের জন্য সামান্য একটু বেসন মেশান সবজির ছিবড়ের সঙ্গে, দিন অল্প মধু। ব্যবহার করুন মুখসহ গোটা শরীরে। শুকিয়ে গেলে ঘষে তুলে দিন।
বাদাম, নারকেলের ছিবড়ে আর মধু
বাদাম বা নারকেল বেটে দুধ বের করে নেওয়ার পর যেটুকু পড়ে থাকে তার সঙ্গে মধু দিয়ে স্ক্রাব বানিয়ে পুরো শরীরে ব্যবহার করুন। লাগানো যায় মুখে।
লেবু, মধু আর নুনের ফুট স্ক্রাব
যাঁরা ফিল্টার কফির ভক্ত নন, বানিয়ে নেন নিজের পছন্দের ব্রিউ, তাঁরা কফির গুঁড়োটা ফেলে দেন নিশ্চয়ই? বাতিল, কালো হয়ে যাওয়া কলার সঙ্গে গুঁড়ো কফি মেশালে চমৎকার বডি স্ক্রাব তৈরি হবে।
কমলা ও গ্রেপ ফ্রুট স্ক্রাব
কমলা ও গ্রেপ ফ্রুট খোসার সুগন্ধ অবসাদ কাটাতে সাহায্য করে। ত্বকের চুলকানিও দূর করে। স্নানের জলে এই খোসাগুলো ফেলে সেই জল দিয়ে স্নান করুন। ক্লান্তি দূর হবে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours