জার্মানিতে গতকাল, মঙ্গলবার রাতে ৮৭ বছর বয়সে মারা গেলেন 'দেবীকে স্নানের ঘরে নগ্ন দেখে'র বর্ণময় কবি। স্ত্রী এলিজাবেথ ফোনে এ খবর জানান। অলোকরঞ্জনের প্রথম কাব্যগ্রন্থ 'যৌবনবাউল'। প্রকাশ ১৯৫৯ সালে। তার বহু বহু আগে থেকেই অবশ্য কাব্যচর্চা শুরু তাঁর। 'শতভিষা' ও 'কৃত্তিবাস' লিটল ম্য়াগাজিনেও লিখে চলেছেন অবিরাম। 
১৯৩৩ সালের ৬ অক্টোবর জন্ম অলোকরঞ্জনের। পড়াশোনা শান্তিনিকেতন ও সেন্ট জেভিয়ার্সে। যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে প্রায় দেড় দশকের অধ্যাপনাজীবন। তারপর স্কলারশিপ নিয়ে চলে যান জার্মানি। সেখানেই গবেষণা। পরে অধ্যাপনাও। প্রায় পাঁচ দশকের বাস জার্মানিতে। ভারত ও জার্মানি দু'দেশের সাংস্কৃতিক মেলবন্ধনে বিপুল অবদান তাঁর। সেই অবদানের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন সে দেশের 'গ্যেটে' পুরস্কার। 
সারাজীবন ধরে রচনা করেছেন বিপুল সাহিত্যসম্ভার। 'নিষিদ্ধ কোজাগরী', 'রক্তাক্ত ঝরোখা', 'ছৌ-কাবুকির মুখোশ'-এর মতো কাব্যগ্রন্থ ছাড়াও সারাজীবন বিপুল অনুবাদকর্মে নিয়োজিত থেকেছেন। বাংলা ও সাঁওতাল সাহিত্য অনুবাদ করেছেন ইংরেজি ও জার্মানিতে আবার জার্মানি ও ফরাসি সাহিত্য অনুবাদ করেছেন বাংলায়। প্রবন্ধ রচনা করেছেন অসংখ্য। লিখেছেন 'জীবনানন্দ'-এর মতো অপূর্ব গদ্যগ্রন্থ। কবিতার পাশাপাশি তাঁর বিশিষ্ট গদ্যও বরাবর পাঠকের মন কেড়েছে। পেয়েছেন রবীন্দ্র পুরস্কার, সাহিত্য আকাডেমি পুরস্কার।

কবিতায় অন্যরকম প্রকরণ, নিজস্ব ভাষা ও ভঙ্গির জন্য অলোকরঞ্জন চিরকালই বাঙালি কবিতাপাঠকের কাছে একটা বিশিষ্ট স্থান পেয়ে এসেছেন। তাঁর মৃত্যুতে অনেকটাই বর্ণহীন হয়ে গেল বাংলা কবিতার জগৎ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours