সম্প্রতি দ্য ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনেল সিলেকশন (IBPS) বেশ কয়েকটি পরীক্ষার সূচি পরিবর্তন করেছে। তাদের সংশোধীত বার্ষিক IBPS Exam 2020-2021 ক্যালেন্ডার প্রকাশিত হয়েছে। পরবর্তী সময়ে আর কোনও পরিবর্তন না হলে নতুন এই সূচি অনুসারে সর্বভারতীয় স্তরে IBPS PO 2020, IBPS Clerk 2020, IBPS RRB 2020 এবং IBPS SO 2020 নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে।
ফলে রাষ্ট্রায়ত্ত ব্যাংকে চাকরি করা যাদের লক্ষ্য তাঁদের জন্য IBPS পরীক্ষাকে পাখির চোখ করে নির্ঘণ্ট অনুসারে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া প্রয়োজন। সঠিক পরিকল্পনা অনুসারে প্রস্তুতি নিয়ে ঝাঁপিয়ে পড়লে IBPS-এর পরীক্ষায় বেশি স্কোর করা যেতে পারে। আর প্রিলি এবং মেইনে যাঁর স্কোর যত বেশি থাকে তাঁর ক্ষেত্রে চাকরি পাওয়ার সম্ভাবনা ততটাই বেড়ে যায়।
সব শেষে বলা যায়, নানা কারণে IBPS পরীক্ষার সময় সূচি পরিবর্তীত হয়ে থাকে। এগুলি সম্ভাব্য পরীক্ষাসূচি। প্রয়োজন অনুসারে তা পরিবর্তনের এক্তিয়ার IBPS-এর আছে।
সম্প্রতি IBPS PO মেইন, IBPS RRB মেইন and IBPS ক্লার্ক মেইন পরীক্ষার সূচি পরিবর্তন করে নতুন সূচি ঘোষণা করা হয়েছে। IBPS ক্লার্ক প্রিলি ২০২০ পরীক্ষা অনুষ্ঠিত হবে চলতি বছরের ডিসেম্বর মাসে। এ বছরের সমস্ত IBPS পরীক্ষার ক্যালেন্ডার দেখে দেখে নেওয়া যাক:
পরীক্ষাপ্রিলিমিনারির পরীক্ষার তারিখমেইন পরীক্ষার তারিখ
IBPS RRB 2020 PO/ক্লার্ক(অফিসার স্কেল ১, ২, ৩ এবং অফিস অ্যাসিস্ট্যান্ট)১২ সেপ্টেম্বর ২০২০,১৩ সেপ্টেম্বর ২০২০,১৯ সেপ্টেম্বর ২০২০,২০ সেপ্টেম্বর ২০২০ এবং ২৬ সেপ্টেম্বর ২০২০>RRB Officer স্কেল ২/৩ Single Exam: ১৮ অক্টোবর ২০২০,>RRB মেইন অফিসার স্কেল ১: ৩০ জানুয়ারি ২০২১ এবং >অফিস অ্যাসিস্ট্যান্ট (মাল্টিপারপাস): ২০ ফেব্রুয়ারি ২০২১
IBPS PO 2020৫ জানুয়ারি ২০২১ এবং ৬ জানুয়ারি ২০২১ফেব্রুয়ারি ২০২১
IBPS ক্লার্ক ২০২০২০২০ সালের ৫ ডিসেম্বর, ১২ ডিসেম্বর এবং ১৩ ডিসেম্বর২৮ ফেব্রুয়ারি ২০২
BPS SO২৬ ডিসেম্বর ২০২০ এবং ২৭ ডিসেম্বর ২০২০
৩০ জানুয়ারি ২০২১


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours