রাতে ঘুমোতে যাওয়ার আগে কী খাবার খাওয়া হচ্ছে সেটা কিন্তু খুব গুরুত্বপূর্ণ। কারণ, ভুল খাবার খেলে রাতের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। সমীক্ষায় দেখা গেছে, বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশ মানুষ ঘুমজনিত সমস্যায় ভোগে। অনিদ্রার ফলে ডায়াবেটিস-সহ নানা রোগ দেখা দেয়।
এই সময় ডিজিটাল ডেস্ক: সুস্থ শরীরের চাবিকাঠি হল ঘুম। ঘুম ঠিকমতো না হলেই মেজাজ খিটখিটে। কাজে মন নেই। খেতে অনীহা। সারা দিনটাই মাটি।সমীক্ষায় দেখা গেছে, বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশ মানুষ ঘুমজনিত সমস্যায় ভোগে। অনিদ্রার ফলে ডায়াবেটিস-সহ নানা রোগ দেখা দেয়। চিকিৎসকদের মতে, একজন সুস্থ মানুষের অন্তত সাত ঘণ্টা ঘুমানো উচিত। প্রতিদিন একই সময়ে ঘুমানো এবং ঘুম থেকে ওঠা উচিত। কিন্তু জানেন কি, আপনার আরামের ঘুমের শত্রু কারা? আমরা রোজ যে খাবার খাই, তার মধ্যেই লুকিয়ে রয়েছে ঘুমের সেসব শত্রুরা।চলুন জেনে নেওয়া যাক, ঘুমের আগে কোন খাবারগুলি একদমই খাওয়া উচিত নয়। রাতে ঘুমোতে যাওয়ার আগে কী খাবার খাওয়া হচ্ছে সেটা কিন্তু খুব গুরুত্বপূর্ণ। কারণ, ভুল খাবার খেলে রাতের ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। আর ঘুম ভাল না হলে পরের দিন শরীর খারাপ লাগতে বাধ্য।আর তার প্রভাব পড়বে সারাদিনের কাজে। সে জন্যই রাতে কোন কোন খাবার এড়িয়ে চলা দরকার সুন্দর ঘুমের জন্য সেদিকে লক্ষ্য রাখা দরকার।
সবুজ শাকসবজিতে যেমন দেহের পুষ্টি হয়, তেমনই শাকসবজিতে থাকে প্রচুর ফাইবার যা ধীরে পরিপাক হয়, ফলে ঘুম আসতে দেরি হয়। সবুজ শাকসবজিতে যেমন দেহের পুষ্টি হয় তেমনই শাকসবজিতে থাকে প্রচুর ফাইবার, যা ধীরে পরিপাক হয়। এর ফলে ঘুম আসতে দেরি হয়। ভাজাভুজিতে প্রচুর পরিমাণে মনোসোডিয়াম গ্লুটামেট থাকে যা ঘুমে সমস্যা তৈরি করে। মনে রাখতে হবে, ভাজাভুজিতে প্রচুর পরিমাণে মনোসোডিয়াম গ্লুটামেট থাকে যা ঘুমে সমস্যা তৈরি করে। চিপস, ভুট্টা, ভাজাপোড়া খাবার বা এ ধরনের বিভিন্ন খাবার বাইরে থেকে এনে খাবেন না। এতে আপনার কোনও উপকার তো হবেই না, আরও শারীরিক সমস্যা দেখা দিবে। পাশাপাশি, পাস্তা বা পিৎজা এ ধরনের খাবারগুলো কিন্তু অত্যন্ত ফ্যাটি গোত্রীয়। এটা ঘুমের সময় দেহের ওজন বাড়িয়ে দেয়। ঘুমের সময় হৃদস্পন্দন অনিয়মিত করতে পারে। ঘুমের আগে তাই এ সব না খাওয়াই ভালো।মিষ্টিজাতীয় খাবার ঘুমের আগে একদমই খাবেন না। আইসক্রিম, চকলেট, ক্যান্ডি বার ইত্যাদিতে ফ্যাট রয়েছে। ঘুমানোর আগে অবশ্যই ফ্যাটযুক্ত কোনও খাবার খাবেন না। আবার, একবাটি দুধে কর্নফ্লেক্স ফেলে খাওয়া সকালে আদর্শ ব্রেকফাস্ট হতে পারে, কিন্তু রাতে ঘুমোতে যাওয়ার আগে একদম নয়। অতিরিক্ত কার্বোহাইড্রেট ঘুম আসার পক্ষে বাধা হয়ে দাঁড়াতে পারে। কফি তো বটেই, কফির মতো চকোলেটও নষ্ট করে ঘুম। কারণ, ক্যাফাইনের উপস্থিতি ঘুমে বাধা দেয়।আবার, ঘুমের শত্রু অ্যালকোহল-ও। কারণ এটা শরীরের বিএমআর বাড়িয়ে দেয়। লঙ্কাও এড়িয়ে যেতে হবে। এতে একদিকে আছে কার্বোহাইড্রেট, অন্যদিকে ক্যালোরি। ফলে ঘুম আসার পক্ষে অন্তরায়। তাই ঘুমের আগে তাই এ সব না খাওয়াই ভালো।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours