'দীপাবলি'-তে রয়েছে দু'টি শব্দ। 'দীপ' কথার অর্থ আলো আর 'বলি' মানে সারি। অর্থাৎ এই শব্দের অর্থ আলোর সারি। হিন্দুরা যেদিন দিওয়ালি পালন করেন, সেদিনই শিখ, জৈনরাও নিজেদের উৎসব পালন করেন। আলোর সারি দিয়ে সেজে ওঠে সারা দেশ। রঙিন আলপনায় সেজে ওঠে বাড়িঘর।
এই সময় অ্যাস্ট্রো ডেস্ক: 'দীপ' এবং 'অবলি'— এই দুইয়ে মিলে হয়েছে সংস্কৃত দীপাবলি শব্দটি। 'দীপ' শব্দের অর্থ 'আলো' এবং অবলি শব্দের অর্থ 'সারি। সারা ভারতে এক দিন নয়, পাঁচ দিন ধরে পালিত হয় এই উৎসব। ধনতেরাস, নরক চতুর্থী, অমাবস্যা, কার্তিক শুদ্ধ পদ্যমী বা বালি প্রতিপদা এবং ভাই দুঁজ বা ভাইফোঁটা। শুধুমাত্র এ দেশেই নয়, ত্রিনিদাদ ও টোবাগো, মায়ানমার, মরিশাস, নেপাল, গায়ানা, সিঙ্গাপুর, সুরিনাম, মালয়েশিয়া, শ্রীলঙ্কা এবং ফিজিতেও দেওয়ালিতে ছুটি ঘোষণা করা হয়েছে। ভারতের বাইরে ইংল্যান্ডের লেস্টার শহরে সবচেয়ে বড় দেওয়ালি উৎসব পালিত হয়।
আশ্বিন মাসের কৃষ্ণা ত্রয়োদশীর দিন ধনতেরাস অথবা ধনত্রয়োদশী অনুষ্ঠানের মধ্য দিয়ে দীপাবলি উত্‍সবের সূচনা হয়। কার্তিক মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে ভাইফোঁটা অনুষ্ঠানের মাধ্যমে এই উত্‍সব শেষ হয়। উত্সব পর্ব শুরু হয় ত্রয়োদশী থেকে৷ এই দিন ধনতেরাস৷ এই দিন ধনদেবতা কুবেরের পুজো করা হয়৷ এই দিন সোনা বা কোনও ধাতু কেনা শুভ৷ তাই পুজো না করলে এই দিন সোনা কেনেন অনেকেই৷ বিশ্বাস, এই দিন যা কেনা হয় তা দ্বিগুণ লাভ হয় জীবনে৷ মহারাষ্ট্র ও দক্ষিণ ভারতে চতুর্দশীর দিন পালন করা হয় ছোটি দিওয়ালি৷ এই দিন শ্রীকৃষ্ণের স্ত্রী সত্য়ভামার হাতে নিহত হন নরকাসুর৷ তাই এই দিনকে নরক চতুর্দশীও বলা হয়৷
দিওয়ালি অমাবস্যায় পালিত হয়৷ বিশ্বাস করা হয় ১৪ বছর বনবাসে কাটিয়ে এই অযোধ্য়ায় ফিরেছিলেন রাম৷ তাই রামচন্দ্রের পথ আলোকিত করতেই অমাবস্য়ার রাত সেজে উঠেছিল আলোয়৷ এই দিন সুখ সমৃদ্ধির জন্য় একসঙ্গে তাই লক্ষী-গণেশ পুজো করা হয়৷ হিন্দুদের কাছে, দীপাবলি একটি গুরুত্বপূর্ণ উত্‍সব। অযোধ্যাবাসীরা এই দিন ঘিয়ের প্রদীপ জ্বেলে সাজিয়ে তোলেন তাঁদেররাজধানীটাকে। এই দিনটিতে পূর্বভারত বাদে সম্পূর্ণ ভারতবর্ষে লক্ষ্মী-গণেশের পুজোর নিয়ম আছে। জৈন মতে, ৫২৭ খ্রিস্ট পূর্বাব্দে মহাবীর দীপাবলির দিনেই মোক্ষ বা নির্বাণ লাভ করেছিলেন। ১৬১৯ খ্রিস্টাব্দে শিখদের ষষ্ঠ গুরু হরগোবিন্দ ও ৫২ জন রাজপুত্র দীপাবলির দিন মুক্তি পেয়েছিলেন বলে শিখরাও এই উত্‍সব পালন করেন। আর্য সমাজ এই দিনে স্বামী দয়ানন্দ সরস্বতীর মৃত্যুদিন পালন করে।
বাংলায় এই দিন দীপান্বিতা কালীপুজোর প্রচলন রয়েছে। এই উত্‍সব সাড়ম্বরে আলোকসজ্জা সহকারে পালিত হয়। তবে এই পূজা প্রাচীন নয়। ১৭৭৭ খ্রিস্টাব্দে কাশীনাথ রচিত হয় শ্যামাসপর্যা বিধিগ্রন্থে। এই পুজোর সর্বপ্রথম উল্লেখ পাওয়া যায়। কথিত আছে, নদিয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায় অষ্টাদশ শতকে তাঁর সকল প্রজাকে শাস্তির ভীতিপ্রদর্শন করে কালীপুজো করতে বাধ্য করেন। সেই থেকে নদিয়ায় কালীপূজা বিশেষ জনপ্রিয়তা লাভ করে। কৃষ্ণচন্দ্রের পৌত্র ঈশানচন্দ্রও কালীপুজোর আয়োজন করতেন। আবার দীপাবলিতে লক্ষ্মী পুজার করা হয় অমাবস্যার সন্ধ্যেতে। দেওয়ালির রাতে প্রদীপের আলোয় বাড়ি-বাড়ি ঝলমল করে। সারি-সারি প্রদীপের আলোকে স্বর্গের দেবতাকে মর্তের কুটিরে বরণ করে নেওয়ার উত্‍সব-ই হল দীপাবলি।
এই সময় ডিজিটালের লাইফস্টাইল সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours