মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার। ফের উত্তরমুখী মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ। মৌসুমী অক্ষরেখা সক্রিয় হয়ে উত্তরবঙ্গের দিকে সরবে সোমবার। এর প্রভাবেই উত্তর পূর্ব ভারতের রাজ্য , সিকিম ও উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে।
মৌসুমী অক্ষরেখা বিকানির, আজমের, গুনা, ডালটনগঞ্জ, পানাগড় হয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ আগামী ৪৮ ঘণ্টায় সরে উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করবে। এর প্রভাবেই আরও এক দফায় ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতে।
রবিবার থেকেই সিকিমে ভারী বৃষ্টি শুরু হবে। সোমবার থেকে বৃষ্টি বাড়বে দার্জিলিং,কালিম্পং, জেলায়। মঙ্গল ও বুধবার উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার, কোচবিহারের বিভিন্ন এলাকায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই হবে মঙ্গল ও বুধবার নাগাদ।

দক্ষিণবঙ্গে ও মঙ্গলবার কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবারে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবারের বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলায়। প্রায় সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস মঙ্গলবারে কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।কলকাতায় রবিবার আংশিক মেঘলা আকাশ থাকবে। দু-এক পশলা সামান্য বৃষ্টি হতে বজ্রবিদ্যুৎ সহ। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে।
কলকাতায় রবিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ৬২ থেকে ৯৫ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোন ও বৃষ্টি হয়নি শহরে।
মৌসুমী অক্ষরেখার পশ্চিমাংশ অতি সক্রিয় উত্তর পশ্চিম ভারতে। ঘূর্ণাবর্ত রয়েছে কর্ণাটক উপকূল, রাজস্থানের উত্তর পূর্ব ও মধ্য এলাকায় ,গুজরাট এবং ছত্তীশগড়ে। একটি অফশোর অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে কেরল উপকূল পর্যন্ত। সৌরাষ্ট্র উৎস থেকে পাঞ্জাব পর্যন্ত রয়েছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এই সিস্টেমগুলোর প্রভাবে আগামী কয়েকদিন হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড সহ উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহের মাঝামাঝি ভারী বৃষ্টি হতে পারে দিল্লি সহ উত্তর প্রদেশ পাঞ্জাব হরিয়ানাতেও।

দক্ষিণ ভারতের রাজ্যগুলির মূলত গুজরাট, সৌরাষ্ট্র কঙ্কন ও গোয়া, কর্নাটকের উপকূলে বৃষ্টির সম্ভাবনা। মধ্য ভারতের ছত্রিশগড়েও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছ। সোমবার থেকে আগামী কয়েক দিন ভারী বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে। অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হতে পারে বিহার ঝাড়খন্ডেও।



Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours