নবম শতকের শেষের দিকে রাজস্থানের মন্দির থেকে চুরি হয়ে যুক্তরাজ্যে পাচার হয়ে যাওয়া শিবের পাথরের মূর্তি বৃহস্পতিবার ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ (এএসআই) -র কাছে ফিরিয়ে দেওয়া হবে। এই পাথরের নটরাজ মূর্তি, “চতুর ভঙ্গিতে জট-মুকুট এবং ত্রিনেত্র” এবং প্রায় চার-ফুট লম্বা শিবের এক বিরল রূপ। এই মূর্তিটি ১৯৯৮ সালের ফেব্রুয়ারিতে রাজস্থানের বারোলির ঘাটেশ্বর মন্দির থেকে চুরি হয়ে গিয়েছিল। ২০০৩ সালে এই মূর্তিটি যুক্তরাজ্যে পাচার করা হয়েছিল বলে খবর পাওয়া গিয়েছিল।

২০১৭ সালের আগস্টে এএসআই বিশেষজ্ঞদের একটি দল ইন্ডিয়া হাউস পরিদর্শন করে এবং প্রতিমাটি পরীক্ষা করে, যা ভবনের মূল প্রান্তের ভিতরে জায়গা করে নিয়েছিল। বিশেষজ্ঞরা নিশ্চিত করেছেন যে এটি একই মূর্তি যা ঘাটেশ্বর মন্দির থেকে চুরি গিয়েছিল। এক আধিকারিক বলেছেন যে ভারতের সরকারের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা এবং এটি বিশ্বকে প্রদর্শন করার জন্য ভারত সরকারের নবায়ন প্রেরণের সাথে সামঞ্জস্য রেখে ভারতের আইন প্রয়োগের সাথে বিদেশ মন্ত্রকস এজেন্সিগুলি সক্রিয়ভাবে তদন্ত এবং চুরি হওয়া এবং চোরাচালানকারী ভারতীয় প্রাচীন নিদর্শনগুলির পুনর্বাসনের চেষ্টা করছে।

ফলস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং জার্মানি সহ বিভিন্ন দেশ থেকে প্রত্নতাত্ত্বিক ও প্রতিমা ভারতে ফিরে এসেছে। লন্ডনে ভারতের হাইকমিশন (এইচসিআই) বলেছে যে এর ফলে ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যের সফল পুনরুদ্ধারেও অগ্রণী ভূমিকা পালন করে আসছে। যুক্তরাজ্যে ভারতের হাই কমিশন বলেছে, “লন্ডনে যখন এই তথ্য পাওয়া গিয়েছে তখন যুক্তরাজ্য কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হয়েছিল এবং তাদের সমর্থন নিয়ে লন্ডনে এই প্রতিমাটির মালিকানাধীন প্রাইভেট কালেক্টরের কাছে বিষয়টি অনুসরণ করা হয়েছিল। তিনি স্বেচ্ছায় ২০০৫ সালে এই প্রতিমাটি যুক্তরাজ্যের ভারতীয় হাই কমিশনে ফিরিয়ে দিয়েছিলেন।”

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours