মরসুমের প্রথম দিকে মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি নিয়ে দুঃশ্চিন্তার কোনো কারন নেই বলে মনে করা হচ্ছিল। কিন্তু বর্ষা আসার এক মাস পরেই দুইদিকে, দুই রকম আবহাওয়া। অতিবৃষ্টির কারনে বিধস্ত হয়ে পড়েছে উত্তর। আর ভরা শ্রাবণে দক্ষিণবঙ্গে বৃষ্টি নেই। বরং গরমে নাজেহাল গোটা দক্ষিণবঙ্গ।

এই মাসে এখনো পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টি এতটাই কম হয়েছে যে, ১ জুন থেকে ১৮ জুলাই পর্যন্ত হিসেবে দক্ষিণবঙ্গে ৯% বর্ষার ঘাটতি পড়ে গিয়েছে। আর সেখানে উত্তরবঙ্গে স্বাভাবিকের থেকে ৪৩% অতিরিক্ত বৃষ্টি হয়েছে।

আবহবিদদের মতে, মৌসুমি অক্ষরেখা কখনওই এক জায়গায় থেমে থাকে না হয় না। যে-এলাকার উপরে অক্ষরেখা সক্রিয় থাকে, সেখানেই বর্ষণের দাপট বাড়ে। মৌসুমি অক্ষরেখা তরাইয়ের উপর দিয়ে ত্রিপুরা পর্যন্ত বিস্তৃত। সে জোলো হাওয়া উত্তরে টেনে নিচ্ছে। দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ হলেও টানা বর্ষার বৃষ্টি হচ্ছে না। এ ছাড়াও মধ্যপ্রদেশের উপরে একটি ঘূর্ণাবর্তও অবস্থান করছে। মধ্যপ্রদেশ এবং সংলগ্ন এলাকাতেও বৃষ্টি চলছে। মৌসুমী অক্ষরেখার কারণে মেঘালয়, অসম, ত্রিপুরা, দিল্লিতেও বৃষ্টি চলছে। কলকাতায় স্বাভাবিক হারে বৃষ্টি হতে পারে। তবে আপেক্ষিক আর্দ্রতার কারণে থাকবে অস্বস্তি।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা রাজস্থানের অজমের থেকে শান্তিনিকেতন হয় ত্রিপুরা পর্যন্ত অবস্থান করছে। তা ধীরে ধীরে আরও উত্তরের দিকে সরবে। এর জেরে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। ফলে আগামী কয়েক দিন প্রবল বৃষ্টি হবে উত্তরের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে। এমনকি কোথাও কোথাও ২০০ মিলিমিটার পর্যন্তও বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছেন আবহাওয়া বিজ্ঞানীরা। ধীরে ধীরে শক্তি বাড়ছে মৌসুমী অক্ষরেখা। উত্তরের পাশাপাশি কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বর্ষার স্বাভাবিক বৃষ্টি চলবে। ভারী বৃষ্টির সম্ভাবনা আছে দুই দিনাজপুরেও। মঙ্গলবার পর্যন্ত এমন পরিস্থিতি চলবে।

অন্যদিকে, আষা‌ঢ় পেরিয়ে শ্রাবণ এসেছে। কিন্তু সেভাবে বাঙালির পাতে ইলিশ আসছে না এখনও। যদিও আশা করা হয়েছিল, লকডাউনের কারণে দূষণ কম হওয়ায় এই মরশুমে ইলিশের জোগান ভালো হবে। সে গুড়ে বালি দিয়েছে প্রকৃতি! অন্তত তেমনটাই দাবি করছেন মৎস্যজীবীরা। আবহাওয়ার খামখেয়ালিপনায় গত কয়েকদিনে ইলিশ তেমন ওঠেইনি। মৎস্যজীবীদের আক্ষেপ, সমুদ্রে প্রচুর ইলিশ রয়েছে। কিন্তু আবহাওয়া প্রতিকূল হওয়ায় খালি হাতেই ফিরতে হচ্ছে তাঁদের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours