লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘর্ষের জেরে টিকটক সহ ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ করল ভারত সরকার। আজ সাংবাদিক সম্মেলন করে ৫৯টি চিনা অ্যাপের তালিকা প্রকাশ করে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক। তারপর থেকেই পাবজি, মোবাইল জুমের মতো জনপ্রিয় অ্যাপগুলি নিয়ে শুরু হয়েছে জল্পনা। তবে কি বন্ধ হয়ে যাবে জনপ্রিয় গেমিং অ্যাপ পাবজিও? এই প্রশ্নই ঘোরাফেরা করছে হাজার হাজার ইউজারদের মনে। ইন্টারনেটে ট্রেন্ড করছে হ্যাশট্যাগও।

সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয়েছে যে, ভারতীয় সংবিধানের ৬৯এ আইন প্রয়োগ করে ৫৯টি অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। জনস্বার্থ রক্ষা ও তথ্য সুরক্ষিত রাখা নিশ্চিত করতেই এই পদক্ষেপ বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। গালওয়ান উপত্যকায় ভারত-চিন সংঘর্ষের পর লাদাখ পরিস্থিতি এখনও উত্তপ্ত। ভারতের ওপর চিন সাইবার হামলা চালাতে পারে বলে আশঙ্কা তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের। সেই আশঙ্কা থেকেই ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করা হল। বিশেষজ্ঞদের আশঙ্কা, এই অ্যাপগুলি মারফত ভারতের নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন গোপনীয় তথ্য ফাঁস হয়ে যেতে পারে।
তবে, ৫৯টি আ্যাপের যে তালিকা প্রকাশ করা হয়েছে সেই তালিকায় নেই পাবজির নাম। বিভ্রান্তি ছড়ালেও পাবজি অ্যাপটি বন্ধ হওয়ার কোনও ঘোষণা এখনও অবধি করেনি সরকার। পাবজি অ্যাপের মালিকানা চিন নয়, একটি দক্ষিণ কোরিয়ার সংস্থার। তাই চিনা অ্যাপ নিষিদ্ধ হলেও প্রভাব পড়বে না পাবজির ওপর। সোশ্যাল মিডিয়ায় পাবজি বন্ধ হওয়ার যে জল্পনা ছড়িয়েছে তা ভুও বলে জানা যাচ্ছে ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours