সবকিছু ঠিকঠাক থাকলে মেট্রো পরিষেবা এই রাজ্যে লকডাউন অধ্যায়ের পরে চালু হলেই ফুলবাগান মেট্রো স্টেশন চালু হয়ে যাবে।

তিন দশক পরে মহানগরে ফের চালু হতে চলেছে পাতালে মেট্রো স্টেশন। যাত্রী পরিবহণ করার জন্যে কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পেল ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই ফুলবাগান মেট্রো স্টেশন। সবকিছু ঠিকঠাক থাকলে এই রাজ্যে লকডাউন অধ্যায়ের পরে মেট্রো পরিষেবা চালু হলেই ফুলবাগান মেট্রো স্টেশন চালু হয়ে যাবে।

গত সপ্তাহেই ফুলবাগান মেট্রো স্টেশন পরিদর্শন করেন কমিশনার অফ রেলওয়ে সেফটি। সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান অবধি ১.৬ কিলোমিটার মেট্রো পথ পরিদর্শন করেন। এন এফ জোনের কমিশনার অফ রেলওয়ে সেফটি অভয় কুমার রাই'য়ের পরিদর্শনের ৫ দিন পরেই মেট্রো স্টেশনে যাত্রী পরিষেবা চালুর অনুমতি মিলে মেলে। এর ফলে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মেট্রোয় চলে আসা সম্ভব হবে। অনেক সহজ হবে সেক্টর ফাইভের কর্মীদের দ্রুত শিয়ালদহ পৌছনো অনেক সহজ হয়ে যাবে। ফুলবাগান চালু হয়ে গেলে সেক্টর ফাইভ থেকে ফুলবাগান অবধি মাত্র ২০ টাকায় চলে আসা সম্ভব হবে। এখন প্রশ্ন উঠেছে তাহলে মেট্রো পরিষেবা কবে চালু হবে?‌

রাজ্যে লোকাল ট্রেন ও মেট্রো পরিষেবা আপাতত বন্ধ হয়ে আছে। কেন্দ্রের বক্তব্য, রাজ্য চাইলেই তারা ট্রেন চালাবে। তবে ট্রেন চালানো নিয়ে রাজ্য এখনও তাদের কোনও বক্তব্য জানায়নি। কমিশনার অফ রেলওয়ে সেফটি যে অনুমোদন দিয়েছে তাতে বলা হয়েছে আগামী ১৬ সেপ্টেম্বর মধ্যে পরিষেবা চালু করতে হবে।

যদি না হয় তাহলে ফের যাত্রী পরিষেবা চালুর করার জন্যে কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন নিতে হবে। ইতিমধ্যেই সেক্টর ফাইভ মেট্রো স্টেশন থেকে ফুলবাগান মেট্রো স্টেশন পেরিয়ে শিয়ালদহ ক্রস ওভার অবধি মেট্রো প্রতিদিন পরীক্ষা মূলক ভাবে চালানো হচ্ছে। আপাতত এই ক্রসওভার থেকেই ঘুরিয়ে নেওয়া হবে মেট্রো।মেট্রো রেলের আধিকারিকরা জানাচ্ছেন, কমিশনার অফ রেলওয়ে সেফটির অনুমোদন পাওয়া মানে যাত্রী পরিষেবা চালুর ক্ষেত্রে আর বাধা রইল না। এবার রেল মন্ত্রক যেদিন মেট্রো চালাতে বলবেন সেদিন থেকেই তারা চালিয়ে দেবেন। তার আগে আর পি এফ, স্টেশনের টিকিট কাউন্টার, সিগন্যালিং ব্যবস্থা সহ বাকি ক্ষেত্রে যারা আছেন তাদের দায়িত্ব নিতে হবে। সেই কাজ শীঘ্রই শুরু হয়ে যাবে। ফুলবাগান মেট্রো স্টেশন যাত্রী পরিষেবা চালুর জন্যে অনুমতি মেলায় খুশি এলাকার বাসিন্দারা। পূর্ব কলকাতার এই অংশে প্রথম কোনও মেট্রো স্টেশন চালু হচ্ছে। ফলে আশেপাশের এলাকার বাসিন্দারাও ভীষণ খুশি। প্রত্যেকেই অপেক্ষা করে আছে, কবে চালু হবে মেট্রো তার জন্যে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours