গত কয়েক সপ্তাহ ধরেই ঈশান কিষাণকে নিয়ে নানা প্রশ্ন উঠেছে। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ শুরুর ঠিক আগেই বোর্ডের কাছে ছুটি নেন ঈশান। বোর্ড তাঁর ছুটি মঞ্জুরও করে। ঈশান না ফিরলে তিনিই যে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে খেলতেন, নিশ্চিত করেই বলা যায়। মানসিক কারণে ছুটির কথা বলেছিলেন ঈশান। ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজের আগে তিনি ফিরবেন, এমনটাই প্রত্যাশা ছিল। তা যদিও হয়নি। বরং বলা ভালো হঠাৎ করেই 'নিখোঁজ' হয়ে যান ঈশান।

 বোর্ডের চিঠি ঘুম কাড়ল তারকা ক্রিকেটারদের!

তারকা ক্রিকেটারদের ‘সুখের দিন’ শেষ! খানিকটা যেন এ ভাবেই বলা যায়। শুধুমাত্র আইপিএল খেলব, এই মানসিকতা থেকে বেরিয়ে না এলে প্রবল সমস্যায় পড়তে হতে পারে। বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে অনেক প্লেয়ারই রয়েছেন। সকলেই যে সব সময় জাতীয় দলে সুযোগ পান, তা নয়। তাদের মধ্যে অনেকেই বোর্ডের পরামর্শ মেনে ঘরোয়া ক্রিকেটে খেলেন। কারও চোট থাকলে আলাদা বিষয়। কিন্তু অনেক প্লেয়ারই রয়েছেন যাঁরা একটু খ্যাতি অর্জন করলেই বা আন্তর্জাতিক ক্রিকেটে পরিচিতি লাভ করলেই আর ঘরোয়া ক্রিকেটে খেলেন না। তাঁদের এ বার পরিষ্কার সতর্কবার্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।


গত কয়েক সপ্তাহ ধরেই ঈশান কিষাণকে নিয়ে নানা প্রশ্ন উঠেছে। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ শুরুর ঠিক আগেই বোর্ডের কাছে ছুটি নেন ঈশান। বোর্ড তাঁর ছুটি মঞ্জুরও করে। ঈশান না ফিরলে তিনিই যে দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজে খেলতেন, নিশ্চিত করেই বলা যায়। মানসিক কারণে ছুটির কথা বলেছিলেন ঈশান। ঘরের মাঠে ইংল্যান্ড সিরিজের আগে তিনি ফিরবেন, এমনটাই প্রত্যাশা ছিল। তা যদিও হয়নি। বরং বলা ভালো হঠাৎ করেই ‘নিখোঁজ’ হয়ে যান ঈশান।

ভারতীয় বোর্ডের তরফে ঈশানকে বলা হয়েছিল, ঘরোয়া ক্রিকেট খেলে জাতীয় দলে ফিরতে। রঞ্জি ট্রফিতে খেলার নির্দেশ দেওয়া হলেও তিনি মানেননি। পরবর্তীতে দেখা যায়, আইপিএলের প্রস্তুতি সারছেন। এই ঘটনায় নড়েচড়ে বসেছে বোর্ড। কিছুদিন আগেই বোর্ডের এক সূত্র জানিয়েছিল নতুন নিয়ম আনা হতে পারে। আইপিএলে খেলতে হলে, এমনকি অকশনে উঠতে হলেও ঘরোয়া ক্রিকেট বাধ্যতামূলক করার পরিকল্পনা রয়েছে বোর্ডের।


শুধুমাত্র ঈশানই নন, বোর্ডের চুক্তিতে থাকা অনেক প্লেয়ারকেই ঘরোয়া ক্রিকেট খেলতে দেখা যায় না। অনেকে আবার নামমাত্র টি-টোয়েন্টি কিংবা ওয়ান ডে ফরম্যাটে খেলেন। ক্রিকেটারদের এ বার কড়া সতর্কবার্তা বোর্ডের। ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর খবর অনুযায়ী, বিসিসিআই সচিব জয় শাহ একটি নির্দেশিকা জারি করেছেন। ক্রিকেটারদের পরিষ্কার বার্তা দেওয়া হয়েছে, ‘একটা বিষয় আমরা লক্ষ্য করছি। কিছু প্লেয়ার ঘরোয়া ক্রিকেটের চেয়ে আইপিএলকে অতিরিক্ত গুরুত্ব দিচ্ছে। এটা বোর্ডের কাছে মাথাব্যাথা হয়ে দাঁড়াচ্ছে। ভারতীয় ক্রিকেটের ভিত্তিই হল ঘরোয়া ক্রিকেট। এর গুরুত্ব কমতে দেওয়া যাবে না।’

বোর্ড সচিব আরও পরিষ্কার করেছেন, ‘দেশের হয়ে খেলার স্বপ্ন দেখলে ঘরোয়া ক্রিকেটে খেলতে হবে। সেখানে দক্ষতা প্রমাণ করতে হবে। ঘরোয়া ক্রিকেটে না খেললে ব্যবস্থাও নেওয়া হতে পারে।’ এই চিঠির উদাহরণ হিসেবে বলা যেতে পারে ঈশান কিষাণ, শ্রেয়স আইয়ার, দীপক চাহারদের কথা। ভিন্ন কারণে জাতীয় দলের বাইরে তাঁরা। শ্রেয়স বোর্ডের কেন্দ্রীয় চুক্তির গ্রেড বি-তে রয়েছেন। গ্রেড সি-তে রয়েছেন ঈশান। দীপক চাহার অতীতে চুক্তিতে থাকলেও গত বার বাদ পড়েছেন। ফিট থাকলে এবং জাতীয় দলে না খেলার সুযোগ হলে, সে সময় ঘরোয়া ক্রিকেট থাকলে খেলতেই হবে। ভবিষ্য়তে কোনও প্লেয়ার এই নির্দেশিকা না মানলে তাঁকে কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়েও দেওয়া হতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours