মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিকেলে, জয়পুরে দলীয় বিধায়ক এবং পর্যবেক্ষকদের এক বৈঠকের পর, বিজেপি জানিয়েছে, পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে ভজনলাল শর্মাকে বেছে নেওয়া হয়েছে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে। মজার বিষয হল, এই নির্বাচনেই প্রথমবার বিধায়ক হিসেবে জয়ী হয়েছেন ভজনলাল শর্মা।

 শিকে ছিঁড়ল না বসুন্ধরার, প্রথমবার বিধায়ক হয়েই রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল
মুখ্যমন্ত্রী হিসেবে নাম ঘোষণার পরই ভজনলালকে মিষ্টিমুখ করাচ্ছেন অনুগামীরা
জয়পুর: শিকে ছিঁড়ল না প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা, এতদিন পর্যন্ত রাজস্থান বিজেপির প্রধান মুখ বসুন্ধরা রাজের। শিকে ছিঁড়ল না কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল, গজেন্দ্র সিং শেখাওয়াত, অশ্বিনী বৈষ্ণব বা রাজস্থানের যোগী হিসেবে পরিচিত বাবা বালকনাথের। ছত্তীসগঢ় এবং মধ্য প্রদেশের প্রবণতা ধরে রেখেই রাজস্থানে এক সম্পূর্ণ নতুন মুখকে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করল বিজেপি। মঙ্গলবার বিকেলে, জয়পুরে দলীয় বিধায়ক এবং পর্যবেক্ষকদের এক বৈঠকের পর, বিজেপি জানিয়েছে, পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে ভজনলাল শর্মাকে বেছে নেওয়া হয়েছে। মজার বিষয হল, এই নির্বাচনেই প্রথমবার বিধায়ক হিসেবে জয়ী হয়েছেন ভজনলাল শর্মা।

ভজনলাল শর্মাকে মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করার পাশাপাশি, রাজস্থানে দুজন উপমুখ্যমন্ত্রী নামও ঘোষণা করেছে বিজেপি। দিয়া সিং এবং ডঃ প্রেম চাঁদ বৈরওয়াকে উপমুখ্যমন্ত্রীর পদ দেওয়া হয়েছে। আর বিধানসভার অধ্যক্ষের দায়িত্ব পালন করবেন বাসুদেব দেবনানী। নির্বাচনী ময়দানে ভজনলাল শর্মা এই প্রথম নামলেও, রাজনীতিতে তিনি বেশ পোড় খাওয়া নাম। বিজেপির রাজস্থানের সাধারণ সম্পাদক হিসেবেও চার মেয়াদে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০২৩ সালের রাজস্থান বিধানসভায় তাঁকেও প্রার্থী করছিল বিজেপি। সাঙ্গানার বিধানসভা কেন্দ্রে কংগ্রেস প্রার্থী পুষ্পেন্দ্র ভরদ্বাজকে ৪৮,০৮১ ভোটের ব্যবধানে পরাজিত করেন ভজনলাল। এদিন, মুখ্যমন্ত্রীর নাম ঘোষণার আগে, ভজনলাল শর্মা জানিয়েছিলেন, জয়পুরে বিজেপির সদর দফতরে জয়ী বিধায়কদের বৈঠকেই মুখ্যমন্ত্রীর নাম ঠিক হবে।

এদিনের বৈঠকে বসুন্ধরা রাজে-সহ বিজেপির সকল বিজয়ী বিধায়কই অংশ নেন। উপস্থিত ছিলেন বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক তথা প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং দুই সহ-পর্যবেক্ষক – বিজেপির জাতীয় সহ-সভাপতি সরোজ পান্ডে এবং জাতীয় সাধারণ সম্পাদক বিনোদ তাওড়ে। প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে বেশ কয়েকজন বিজেপি বিধায়ক প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের সঙ্গে দেখা করছিলেন। তবে, বিজেপি সূত্রে জানা গিয়েছে, সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, বসুন্ধরা রাজেকে ফোন করে বিজেপি বিধায়কদের সঙ্গে দেখা না করার পরামর্শ দিয়েছিলেন। তাঁকে লোকসভার স্পিকার হওয়ার প্রস্তাবও নাকি দিয়েছিলেন নাড্ডা। কিন্তু, বসুন্ধরা রাজে সেই প্রস্তাবে সাড়া দেননি। তবে, ভজনলাল শর্মাকে মুখ্যমন্ত্রী করায়, বিজেপির অন্দরে আর কোনও অসন্তোষ নেই। নয়া মুখ্যমন্ত্রীর নাম ঘোষণার পরই, যেভাবে উৎসবে মেতেছে জয়পুরের বিজেপি কার্যালয়, তাতে ঐক্যের ছবিটা স্পষ্ট।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours