ওয়াংখেড়েতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ভারতের মেয়েদের ঐতিহাসিক টেস্ট জয়। ১৯৮৪ সালের পর ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে এই প্রথম বার টেস্ট খেলল টিম ইন্ডিয়া। সাড়ে তিন দিনে হল ভারত-অস্ট্রেলিয়া একমাত্র টেস্ট ম্যাচের ফয়সলা। মেয়েদের ক্রিকেটে এই দুই দল ১১ বার মুখোমুখি হল। তাতে ভারতের জয় প্রথম বার।



টেস্টে প্রথম বার 'অজিবধ', ওয়াংখেড়েতে ঐতিহাসিক জয় ভারতের মেয়েদের

টেস্টে প্রথম বার 'অজিবধ', ওয়াংখেড়েতে ঐতিহাসিক জয় ভারতের মেয়েদের

মুম্বই: ক্রিসমাসের ঠিক আগের দিন বড়দিনের উপহার পেলেন হরমনপ্রীত কৌর-স্মৃতি মান্ধানারা। ওয়াংখেড়েতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে ভারতের মেয়েদের ঐতিহাসিক টেস্ট জয়। ১৯৮৪ সালের পর ঘরের মাঠে অজিদের বিরুদ্ধে এই প্রথম বার টেস্ট খেলল টিম ইন্ডিয়া। সাড়ে তিন দিনে হল ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia) একমাত্র টেস্ট (Test Cricket) ম্যাচের ফয়সলা। মেয়েদের ক্রিকেটে ভারত ও অস্ট্রেলিয়া ১১ বার মুখোমুখি হল। তাতে ভারতের জয় প্রথম বার। এই ম্যাচের একটা সময় এমন পরিস্থিতি ছিল, যেখান থেকে ভারত ইনিংসে জিততে পারত। কিন্তু তা হয়নি। শেষ অবধি ৮ উইকেটে ম্যাচ জিতে ইতিহাস গড়লেন দীপ্তি-স্মৃতিরা।

ওয়াংখেড়ে টেস্টের তৃতীয় দিনের শেষে অজিদের স্কোর ছিল ৫ উইকেটে ২৩৩। অ্যালিসা হিলিদের লিড ছিল ৪৬ রানের। চতুর্থ দিনের প্রথম সেশনেই অজিদের অলআউট করে দেয় রাজেশ্বরী গায়কোয়াড় ও স্নেহ রানারা। প্রথম ইনিংসে ভারত তুলেছিল ৪০৬ রান। অজিরা প্রথম ও দ্বিতীয় ইনিংসে তোলে যথাক্রমে ২১৯ ও ২৬১ রান। অজিদের দ্বিতীয় ইনিংসে ৪টি উইকেট নেন স্নেহ রানা। ২টি করে উইকেট নেন রাজেশ্বরী গায়কোয়াড় ও হরমনপ্রীত কৌর।

এই টেস্ট জিততে হলে ৭৫ রান তুলতে হত ভারতীয় দলকে। অল্প টার্গেট তাড়া করতে নেমে প্রথমেই ধাক্কা খায় টিম ইন্ডিয়া। লাঞ্চ বিরতির মধ্যে ওপেনার শেফালি ভার্মার উইকেট হারিয়ে ফেলে ভারত। এরপর দ্বিতীয় উইকেট ভারত হারায় ১৫.২ ওভারে। বাংলার রিচা ঘোষ ১৩ রান করেন। শেষ অবধি স্মৃতি মান্ধানা ও জেমাইমা রডরিগজের জুটিতে ভর করে জেতে ভারতীয় মহিলা ক্রিকেট টিম। ৩৮ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন হরমনপ্রীত কৌরের ডেপুটি স্মৃতি মান্ধানা। আর জেমাইমা রডরিগজ ১২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। ১৮.৪ ওভারে ২ উইকেট হারিয়ে ৭৫ রান তুলে ফেলে ভারত। দুই ইনিংস মিলিয়ে ৭টি উইকেট তুলে নিয়ে ম্যাচের সেরার পুরস্কার পেয়েছেন স্নেহ রানা।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours