শুধু বাংলার জন্যই নয়, সব রাজ্যের জন্যই নভেম্বর মাসের ট্যাক্স ডিভ্যালুয়েশনের টাকা বরাদ্দ করেছে নরেন্দ্র মোদীর সরকার। সব মিলিয়ে মোট ৭২ হাজার ৯৬১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে নির্মলা সীতারমণের অর্থ মন্ত্রকের তরফে। তার মধ্যে বাংলা পাচ্ছে ৫ হাজার ৪৮৮ কোটি টাকা।

Narendra Modi: প্রায় সাড়ে ৫ হাজার কোটি! বাংলাকে দীপাবলির মুখে ঢেলে 'উপহার' নমোর
মমতা বন্দ্যোপাধ্যায় ও নরেন্দ্র মোদী

কলকাতা: কেন্দ্রের বিরুদ্ধে আর্থিক বঞ্চনার অভিযোগে লাগাতার আন্দোলন, প্রতিবাদ চালিয়ে যাচ্ছে রাজ্য সরকার তথা রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। আর এসবের মধ্যেই দীপাবলির ‘উপহার’ পাঠাল কেন্দ্র। বাংলার জন্য বরাদ্দ করা হল প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা। শুধু বাংলার জন্যই নয়, সব রাজ্যের জন্যই নভেম্বর মাসের ট্যাক্স ডিভ্যালুয়েশনের টাকা বরাদ্দ করেছে নরেন্দ্র মোদীর সরকার। সব মিলিয়ে মোট ৭২ হাজার ৯৬১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে নির্মলা সীতারমণের অর্থ মন্ত্রকের তরফে। তার মধ্যে বাংলা পাচ্ছে ৫ হাজার ৪৮৮ কোটি টাকা।


উল্লেখ্য, নভেম্বর মাসের ট্যাক্স ডিভ্যালুয়েশনের হিসেবে সবথেকে বেশি বরাদ্দ পেয়েছে উত্তর প্রদেশ। ১৩ হাজার ৮৮ কোটি টাকা বরাদ্দ হয়েছে সে রাজ্যের জন্য। এরপর রয়েছে বিহার ও মধ্য প্রদেশ। এই দুই রাজ্যের জন্য বরাদ্দ হয়েছে যথাক্রমে ৭ হাজার ৩৩৮ কোটি টাকা এবং ৫ হাজার ৭২৭ কোটি টাকা। তারপরই চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। বাংলার জন্য নির্মলা সীতারমণের মন্ত্রক থেকে বরাদ্দ হয়েছে প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে লাগাতার সুর চড়িয়ে যাচ্ছে রাজ্যের শাসক দল। গত মাসে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় দিল্লিতে গিয়ে প্রতিবাদের সুর চড়িয়ে এসেছেন। প্রতিবাদ, ধরনা-অবস্থান চলেছে কলকাতায় রাজভবনের বাইরেও। এদিকে আগামী ২৩ নভেম্বর নেতাজি ইনডোর স্টেডিয়ামে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বৈঠক রয়েছে। সেখানে দলের সব বিধায়ক-সাংসদ থেকে শুরু করে পঞ্চায়েত স্তরের প্রতিনিধিদেরও থাকার কথা রয়েছে। একশো দিনের কাজের টাকা ও আবাস সংক্রান্ত বকেয়ার ইস্যুতে আন্দোলনের পরবর্তী রূপরেখা সেখান থেকেই তৈরি হওয়ার কথা। আর এরই মধ্যে নভেম্বর মাসের ট্যাক্স ডিভ্যালুয়েশনের বরাদ্দ ঘোষণা করল কেন্দ্র।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours