গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তা নিয়ে নাগাড়ে আক্রমণ শানিয়ে যাচ্ছে বিজেপি শিবির। আর এসবের মধ্যেই দিল্লি থেকে পাঠানো একটি চিঠি প্রকাশ্যে আনলেন জ্যোতিপ্রিয়র উত্তরসূরি রাজ্যের বর্তমান খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

Ration Scam: বাংলার খাদ্য দফতরের প্রশংসায় কেন্দ্র! রেশন দুর্নীতি কাণ্ডের মধ্যেই প্রকাশ্যে এল চিঠি
রথীন ঘোষ

কলকাতা: রেশন দুর্নীতির অভিযোগ তোলপাড় হচ্ছে রাজ্য রাজনীতি। গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তা নিয়ে নাগাড়ে আক্রমণ শানিয়ে যাচ্ছে বিজেপি শিবির। আর এসবের মধ্যেই দিল্লি থেকে পাঠানো একটি চিঠি প্রকাশ্যে আনলেন জ্যোতিপ্রিয়র উত্তরসূরি রাজ্যের বর্তমান খাদ্যমন্ত্রী রথীন ঘোষ। দু’মাস আগে কেন্দ্রের থেকে ওই চিঠি পাঠানো হয়েছে রাজ্য সরকারকে। তাতে রাজ্যের খাদ্য দফতরের ভূমিকার প্রশংসা করছে কেন্দ্রীয় সরকার।


রেশন সামগ্রীর ম্যানুয়াল ডিস্ট্রিবিউশনের বদলে অটোমেটেড ডিস্ট্রিবিউশনের জন্য ইতিমধ্যেই পদক্ষেপ করেছে কেন্দ্র। সেক্ষেত্রে কোথাও কোনও ম্যানুয়াল ডিস্ট্রিবিউশন হচ্ছে কি না, তা অন্নবিতরণ পোর্টালে নথিভুক্ত করা বাধ্যতামূলকও করা হয়েছে মে মাস থেকে। কোথাও কাউকে রেশন কার্ডের ভিত্তিতে ম্যানুয়ালি রেশন সামগ্রী বণ্টন করা হচ্ছে কি না, তার উপর নজর রাখতেই এই পোর্টাল।

কেন্দ্রীয় সরকারের থেকে ৩১ অগস্ট ওই চিঠিটি পাঠানো হয়েছিল। তাতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবর্ষের এপ্রিল-জুন ত্রৈমাসিকে বাংলায় কোথাও ম্যানুয়াল রেশন সামগ্রী ডিস্ট্রিবিউশন হয়নি। রাজ্যের খাদ্য দফতরের গণ বণ্টন ব্যবস্থায় এই সাফল্যের প্রশংসা করেছে কেন্দ্র। রাজ্যে যখন রেশন দুর্নীতির অভিযোগে তোলপাড় হচ্ছে, তখন খাদ্য দফতরের স্বচ্ছ্ব ভাবমূর্তি তুলে ধরার চেষ্টা দেখা গেল রথীন ঘোষের।

রথীন ঘোষের বক্তব্য, “সমস্ত রেশন কার্ডের কেওয়াইসি করানো আছে। সময়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সংস্কার আনা হয়েছে। অনেকে বলছিলেন বায়োমেট্রিকে সমস্যা হচ্ছে, তখন আমরা আইডি স্ক্যানারের ব্যবস্থা করেছি। প্রায় ১৬ হাজার দোকানে ই-ওয়েং স্কেলের ব্যবস্থা করা হয়েছে, যাতে সঠিকভাবে ওজন হয়।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours