যে দেশ টানা ৫ হারে বিপর্যস্ত, তাদের ক্যাপ্টেন প্রেস কনফারেন্সে এলেন একগাল হাসি নিয়ে। প্রেস কনফারেন্সের ফাঁকে টুক করে বলেও দিলেন, 'মাঝে মধ্যে হাসা ভালো।' এই কলকাতার অনেক অলিগলি সাকিবের চেনা। আইপিএলে কেকেআরের হয়ে খেলে গিয়েছেন অনেক মরসুম। সাকিবের ভক্ত এই শহরেও বেশ কিছু রয়েছে। সেই সাকিব দলের যখন টলমল পরিস্থিতি তখন প্রেস কনফারেন্সে এসে বাস্তবটা মেনে নিলেন।





কলকাতা: পাকিস্তানের (Pakistan) বাংলা সংস্করণ দেখতে চান? যদি ইচ্ছে হয় ইডেনে (Eden Gardens) পা রাখুন। ওয়াঘার ওপারে তুমুল বিতর্ক চলছে। যে বিতর্কের আগুনে ঘি দিয়েছে বাবর আজমের চ্যাট ফাঁস। তা নিয়ে পাক ক্রিকেটে রীতিমতো হইহই চলছে। এই বিতর্কেরই যদি আগুন খুঁজতে চান, তা হলে প্রতিবেশী দেশেও আরামসে তা মিলতে পারে। আসলে পাকিস্তান ক্রিকেট টিম যে বিতর্ক, ঝামেলার মধ্যে রয়েছে, বাংলাদেশ টিমেও ছবিটা একইরকম। তামিম ইকবালের বিতর্ক এখনও পর্যন্ত রক্তাক্ত করছে বাংলাদেশ শিবিরকে। এর মধ্যে বিশ্বকাপে (ICC World Cup) খোদ বাংলাদেশের (Bangladesh) অধিনায়ক সাকিব আল হাসান (Shakib Al Hasan) ফর্মের ধারে কাছে নেই। টিমে সিনিয়র-জুনিয়র নির্বিশেষে কেউই সাফল্যের মুখ হয়ে উঠতে পারছেন না। সব মিলিয়ে বিতর্কিত পাকিস্তানের বিরুদ্ধে মঙ্গলবার দুপুরে ইডেনে নামছে ভাঙাচোরা বাংলাদেশই। এরই মাঝে বিশ্বকাপের মঞ্চে দাঁড়িয়ে বাংলাদেশের লক্ষ্য এখন চ্যাম্পিয়ন্স ট্রফি। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।

যে দেশ টানা ৫ হারে বিপর্যস্ত, তাদের ক্যাপ্টেন প্রেস কনফারেন্সে এলেন একগাল হাসি নিয়ে। প্রেস কনফারেন্সের ফাঁকে টুক করে বলেও দিলেন, ‘মাঝে মধ্যে হাসা ভালো।’ এই কলকাতার অনেক অলিগলি সাকিবের চেনা। আইপিএলে কেকেআরের হয়ে খেলে গিয়েছেন অনেক মরসুম। সাকিবের ভক্ত এই শহরেও বেশ কিছু রয়েছে। সেই সাকিব দলের যখন টলমল পরিস্থিতি তখন প্রেস কনফারেন্সে এসে বাস্তবটা মেনে নিলেন। হাতে রয়েছে আর তিনটে ম্যাচ। এই তিনটে ম্যাচে অঙ্ক সাজিয়ে রাখছেন নিজেদের জন্য। সাকিব বললেন, ‘হাতে রয়েছে বিশ্বকাপের আরও তিনটে ম্যাচ। তাতে আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফি।’ রবিবার জানা গিয়েছে ২০২৫ এর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ পাবে আয়োজক পাকিস্তান এবং এই ওডিআই বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষে প্রথম সাতে থাকা ৭টি দল। আপাতত ৬ ম্যাচে খেলে মাত্র ১টিতে জিতে বাংলাদেশ রয়েছে ৯ নম্বরে। সেখান থেকে প্রথম সাতে গ্রুপ পর্ব শেষ করতে হলে বাকি ৩টি ম্যাচ জিততে হবে।

সাকিব বার বার পরিষ্কার করে দিলেন, যে পরিস্থিতিতে দল দাঁড়িয়ে রয়েছে তাতে গ্রুপ পর্বের বাকি ৩ ম্যাচ জেতা ছাড়া আর কোনও উপায় নেই। তাঁর কথায়, ‘আমরা কালকের ম্যাচটা জিততে চাই। বাকি থাকা ৩টে ম্যাচ জিতলে আমরা চ্যাম্পিয়ন্স ট্রফির দৌড়ে টিকে থাকব। কোনও দলকে এই পরিস্থিতিতে দাঁড়িয়ে রেটিং করতে চাই না। আমরাই দলের পরিস্থিতি ঠিক করতে পারি। দলের ক্রিকেটাররা নিজেরাই নিজেদের ফর্মে ফেরাতে পারে। দলের সকলে সবাইকে মোটিভেট করছে। এটা দলগত খেলা ঠিকই, কিন্তু ব্যাক্তিগত ভাবে ক্রিকেটাররা ফর্মে ফিরলেই সাফল্য আসবে।’

আইপিএলে কেকেআরে খেলার দৌলতে ইডেন সাকিবের দ্বিতীয় ঘরের মাঠ বলাই যায়। সেই ইডেনে খেলার জন্য কি সুবিধা পাবেন তিনি? প্রথম ম্যাচে অবশ্য তাঁর খেলায় তেমন ছাপ পাওয়া যায়নি। দ্বিতীয় ম্যাচের আগেও সাকিবের গলায় ইডেনে অতীতে খেলা নিয়ে খুব একটা আত্মবিশ্বাসের কথা শোনা গেল না। বরং তিনি জানালেন, ইডেনে বাংলাদেশের ক্রিকেটাররা খুব বেশি যে ম্যাচ খেলেছে, তা নয়। ফলে পাকিস্তান ও বাংলাদেশ এই দিক থেকে একই জায়গায় রয়েছে।

ডাচদের কাছে হারার পর বাংলাদেশ সমর্থকরা হতাশ হয়ে মাঠ ছেড়েছিলেন। সাকিব-লিটনদের দলেও একটা খারাপ লাগা ছিল। সেই প্রসঙ্গ তুলে সাকিব ইডেনে দ্বিতীয় ম্যাচ খেলতে নামার আগে বললেন, ‘সমর্থকদের মতো দলের সকলেই নেদারল্যান্ডস ম্যাচটার পর ভীষণ কষ্ট পেয়েছে। কিন্তু ওই হার নিয়ে বেশি ভাবলে চলবে না। এগিয়ে যেতে হবে। তার জন্য আমরা দলগত ও আলাদা আলাদা আলোচনাও করছি।’

টাইগার্সরা এ বার মঙ্গলবার বাবরদের হারাতে পারে কিনা, সেটাই দেখার। আর সঙ্গে নজর থাকবে ইডেনের গ্যালারিতেও। কারণ সোমবার সন্ধেয় সাকিবদের অনুশীলনের সময় বাঘ টুপি পরা কয়েকজন বাংলাদেশের সমর্থকদের দেখা গেল। সাকিব তাঁদের দিকে উদ্দেশ্য করে হাতও নাড়ান। তা দেখে আঁচ করা যায়, গত ম্যাচে হারের হতাশা কাটিয়ে আবার মঙ্গলবার টাইগার্স সমর্থকরা সাকিবদের ফের তাতাবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours