সেই সূত্রে তদন্তকারীদের হাতে আসে দেবাশিস দে'র নাম। তবে র লতাফৎ হোসেন লেনের বাসিন্দারা খুব একটা বেশি দেবাশিস দে'র সম্পর্কে বলতে পারছেন না। তাঁদের শুধু দেখতেন, সকালেই গাড়ি নিয়ে ফ্ল্যাট থেকে বেরিয়ে যেতেন দেবাশিস, রাতে ফিরতেন

Ration Scam: থিয়েটর করেন, সঙ্গে খাদ্যদফতরে চাকরি, রেশন দুর্নীতিতে এই রনিতের কী যোগ?
রেশন দুর্নীতিতে কী যোগ?

কলকাতা: রেশন দুর্নীতিতে বৃহস্পতিবার এক যোগে ১২ জায়গায় হানা দিয়েছেন ইডি আধিকারিকরা। প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের বাড়িতে চলছে তল্লাশি। বৃহস্পতিবার সকালে সিজিও কমপ্লেক্স থেকে বেরনোর পর ইডি আধিকারিকদের একটি দল পৌঁছে যায় বেলেঘাটার লতাফৎ হোসেন লেনে পৌঁছয়। সেখানে দেবাশিস দে নামে এক ব্যবসায়ীর বাড়িতেও তল্লাশি চালাচ্ছে ইডি।


প্রশ্ন হচ্ছে কে এই ব্যবসায়ী দেবাশিস দে? বৃহস্পতিবার সকাল সাতটার কিছু আগেই ইডি আধিকারিকরা ব্যবসায়ীর বাড়িতে পৌঁছন। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সূত্রের খবর, রেশন দুর্নীতির অন্যতম চক্রী বাকিবুর রহমানের একাধিক রাইস মিল ও তাঁকে জিজ্ঞাসাবাদ করে বেশ কিছু তথ্য হাতে পেয়েছেন তদন্তকারীরা। তার ভিত্তিতেই এদিনের তল্লাশি। ইতিমধ্যেই বাকিবুরের ১০০ কোটির সম্পত্তির হদিশ পেয়েছেন তদন্তকারীরা। ১৬৩২ কাঠা জমির খোঁজ মিলেছে। তদন্তকারীরা নিশ্চিত, বাকিবুর রহমান যেভাবে তাঁর দুর্নীতির সাম্রাজ্যের বিস্তার ঘটিয়েছিলেন, তাতে তিনি একা নন, এর পিছনে অনেকের সহযোগিতা রয়েছে।

সেই সূত্রে তদন্তকারীদের হাতে আসে দেবাশিস দে’র নাম। তবে র লতাফৎ হোসেন লেনের বাসিন্দারা খুব একটা বেশি দেবাশিস দে’র সম্পর্কে বলতে পারছেন না। তাঁদের শুধু দেখতেন, সকালেই গাড়ি নিয়ে ফ্ল্যাট থেকে বেরিয়ে যেতেন দেবাশিস, রাতে ফিরতেন। ওই এলাকায় দীর্ঘদিন ভাড়া থাকতেন তিনি। বছর পনেরো আগে সেখানেই একটি ফ্ল্যাট কেনেন। ‘ব্যবসাপাতি’ করেন, এটুকুই জানতেন প্রতিবেশীরা। তবে কীসের ব্যবসা, তা কখনই জানেননি, কিংবা দেবাশিসও নিজের কাজ নিয়ে কখনই কারোর সঙ্গে আলোচনা করেননি। পাড়ায় খুব একটা বেশি মেলামেশা করতেন না দেবাশিস। স্থানীয় সূত্রে জানা যাচ্ছে, ব্যবসায়ী দেবাশিস দে ছেলে রনিত দে খাদ্য দফতরে চাকরি পেয়েছেন মাস তিনেক আগে। মনে করা হচ্ছে মূলত তাঁর খোঁজেই এদিন ইডি আধিকারিকরা এসেছেন। রনিত আগে মূলত থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন, বর্তমানে চাকরিরত। বছর ছাব্বিশের রনিত কিংবা তাঁর বাবা দেবাশিস, এই রেশন দুর্নীতির সঙ্গে তাঁদের যোগ কী? বাকিবুর রহমানের সঙ্গেই বা তাঁদের কী যোগ? সেটাই তলিয়ে দেখতে চাইছেন তদন্তকারীরা।


জানা গিয়েছে, প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের পিএ অমিত দে’র সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ছিল এই ব্যবসায়ীর। অমিত দে তাঁর ফ্ল্যাটেও যেতেন বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। তাই সেক্ষেত্রে মন্ত্রী ঘনিষ্ঠ ও তাঁদের ঘনিষ্ঠদের বাড়িতে তল্লাশি চালাচ্ছেন তদন্তকারীরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours