স্কট বোল্যান্ডের বলে গালিতে শুভমন গিলের ক্যাচ নেন ক্যামেরন গ্রিন। এখন সফ্ট সিগন্যালের নিয়ম না থাকায় ওভালে চূডা়ন্ত সিদ্ধান্ত ছিল তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবরোর উপর।

Shubman Gill : গিল আউট নাকি নট আউট? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে জোর বিতর্ক
Image Credit Source: Twitter
মে মাসে আইসিসি ঘোষণা করেছিল, ১ জুন থেকে আর সফ্ট সিগন্যাল থাকছে না। কোনও ক্যাচ ঠিকভাবে নেওয়া হয়েছে কি না তার চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তৃতীয় আম্পায়ারই। সফ্ট সিগন্যালের ক্ষেত্রে যেটা নিয়ম ছিল, কোনও ক্যাচ নিয়ে ধোঁয়াশা থাকলেও মাঠের আম্পায়ারকে আউট কিংবা নটআউট কিছু একটা সিদ্ধান্ত নিতে হত। সেই অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত নিতেন তৃতীয় আম্পায়ার। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যেত, সফ্ট সিগন্যালের সিদ্ধান্তকেই বহাল রাখতেন তৃতীয় আম্পায়ার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC Final 2023) ফাইনালে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত অজি শিবিরকে আনন্দ দিলেও ক্রিকেটপ্রেমীদের হতাশ করেছে। ওভাল টেস্টের চতুর্থ দিন চা বিরতির আগে ইনিংস ডিক্লেয়ার করে অস্ট্রেলিয়া। ভারতের লক্ষ্য দাঁড়ায় ৪৪৪ রান। ওপেনিংয়ে নামেন রোহিত শর্মা ও শুভমন গিল। আত্মবিশ্বাসী শুরু করেন ভারতের দুই ওপেনার। ওভার প্রতি প্রায় ৫ রান করে তুলছিল ওপেনিং জুটি। ভারতীয় ইনিংসের পঞ্চম ওভারেই ওপেনিং জুটি ভাঙে। আলোচনায় শুভমনের (Shubman Gill) আউট। বিস্তারিত রইলর এই প্রতিবেদনে।


স্কট বোল্যান্ডের বলে গালিতে শুভমন গিলের ক্যাচ নেন ক্যামেরন গ্রিন। এখন সফ্ট সিগন্যালের নিয়ম না থাকায় ওভালে চূডা়ন্ত সিদ্ধান্ত ছিল তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবরোর উপর। প্রায় তিন মিনিট বিভিন্ন অ্যাঙ্গেল থেকে রিপ্লে দেখে আউটের সিদ্ধান্ত দেন তৃতীয় আম্পায়ার। যদিও স্লো মোশনে ধরা পড়েছে বল ঘাস ছুঁয়েছিল। এই আউট নিয়ে শুরু হয়েছে প্রবল বিতর্ক। শুভমনের আউট দেখে রোহিত অবাক হয়ে যান। গিলের অসহায় চোখ চেয়ে ছিল জায়ান্ট স্ক্রিনের দিকে। প্রথম ইনিংসে জাজমেন্ট দিতে গিয়ে আউট হয়েছিলেন ভারতের তরুণ ওপেনার। ভুল শুধরে দ্বিতীয় ইনিংসে একটা ভালো ইনিংস খেলার লক্ষ্য ছিল তাঁর। ১০০ স্ট্রাইক রেটে ব্যাট করছিলেন। ঠিক সেইসময়ই সাজঘরে ফিরতে হল তাঁকে।



বিতর্কিত আউটের ভিডিয়ো ইনস্টাগ্রামে পোস্ট করেছে আইসিসি। তাতে যেন বিতর্কের আগুন আরও ছড়িয়ে পড়েছে। অস্ট্রেলিয়ান অলরাউন্ডার বল মাটি থেকে তুলে দিলেন। তৃতীয় আম্পায়ার রিচার্ড কেটেলবরোর সিদ্ধান্তে সোশ্যাল মিডিয়ায় মুণ্ডপাত শুরু হয়েছে। ক্রিকেট বিশেষজ্ঞ থেকে সাধারণ সমর্থকদের মধ্যে গিলের আউট নিয়ে চলছে প্রবল সমালোচনা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours