দ্বিপাক্ষিক সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত তিনটি সিরিজই জিতেছে ভারত। দ্বিপাক্ষিক সিরিজ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল যে এক নয়, ওভালে প্রতি মুহূর্তে প্রমাণ করল অস্ট্রেলিয়া।

WTC FINAL, IND vs AUS : ধৈর্যের পরীক্ষায় ব্যর্থ, টানা দু-বার টেস্ট ফাইনালে হারএই উইকেটেই যাবতীয় আশা শেষ...।

লন্ডন : টানা দ্বিতীয় বার, ফাইনালে হার। টেস্ট ক্রিকেটেও সেরা হতে পারল না ভারত। আইসিসি ট্রফির সঙ্গে ব্যবধান বাড়ল। ২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শেষ বার ভারত আইসিসি ট্রফি জিতেছিল। চ্যাম্পিয়ন্স ট্রফি। এর পর সেমিফাইনাল এবং ফাইনাল অবধি পৌঁছলেও প্রত্যাশা পূরণ হয়নি। উদ্বোধনী সংস্করণের পর টানা দ্বিতীয় বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করে নিয়েছিল ভারত। প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। দ্বিপাক্ষিক সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত তিনটি সিরিজই জিতেছে ভারত। দ্বিপাক্ষিক সিরিজ ও টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল যে এক নয়, ওভালে প্রতি মুহূর্তে প্রমাণ করল অস্ট্রেলিয়া। টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন রোহিত শর্মা। প্রথম দিন থেকেই ব্যাকফুটে। শেষ অবধি ২০৯ রানের বিশাল ব্যবধানে হার। ভারত বনাম অস্ট্রেলিয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে রিপোর্ট  এর এই প্রতিবেদনে।


টি-টোয়েন্টি ফরম্যাট থেকে টেস্ট ক্রিকেট। পরিবর্তন সহজ নয়। এর জন্য পর্যাপ্ত প্রস্তুতি প্রয়োজন। প্রথমত, সেখানেই পিছিয়ে পড়েছিল ভারত। আইপিএল ফাইনাল ও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের মাঝে মাত্র এক সপ্তাহের মতো সময়। ভারতীয় দলের বেশির ভাগ ক্রিকেটার মাত্র ক’টা দিনের প্রস্তুতিতে নেমেছিলেন। এর জন্য অন্য দের দায়ী করার কোনও জায়গা নেই। আইপিএলকে দায়ী করা যায় কি? অনেকে বলতেও পারেন, অজিঙ্ক রাহানে এবং রবীন্দ্র জাডেজাও আইপিএল খেলে সব শেষে ইংল্যান্ডে পা রেখেছেন। এই দু-জন তো ভালো খেলেছেন!


অস্ট্রেলিয়ার সিনিয়র ক্রিকেটাররা আইপিএল নয়, এই ম্যাচকেই পাখির চোখ করেছিলেন। ট্রাভিস হেড নিলামে অবিক্রিত ছিলেন। কামিন্স, স্মিথ, স্টার্করা আগেই না খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। ভারতের হারের মূল কারণ ব্যাটিং ব্যর্থতা, এ বিষয়ে সন্দেহ নেই। পিচ বুঝতে ভুল করা, টসে জিতে ফিল্ডিং নেওয়া এবং একাদশে অশ্বিনকে না রাখাও অন্যতম কারণ। ওভালে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়েছেন নাথান লিয়ঁ। প্রশ্ন আরও জোরালো হয়েছে, অশ্বিনকে এই ম্যাচে খেলানো উচিত ছিল না?
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours