জেলার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রগুলির দিকে বিশেষ নজর দেওয়ার বার্তা দেওয়া হয়েছে নবান্নের থেকে। শনিবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বিভিন্ন দফতরের সচিব, জেলাশাসক ও বিডিও-দের নিয়ে একটি বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকেই এই বার্তা দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

Healthcare in West Bengal: জেলার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে পরিষেবা কেমন? কতজন ডাক্তার-নার্স? আরও নজর দিচ্ছে নবান্নস্বাস্থ্যকেন্দ্রের প্রতীকী ছবি
কলকাতা: জেলাস্তরের স্বাস্থ্য পরিকাঠামো আরও জোরদার করতে কোমর বাঁধছে নবান্ন। প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে চিকিৎসা পরিষেবা আরও নিবিড় করতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বৃহস্পতিবার স্বাস্থ্য দফতরকে (Health Department) পরামর্শ দিয়েছে, ডাক্তারিতে ডিপ্লোমা কোর্স চালু করা যায় কি না, সেই বিষয়টি খতিয়ে দেখার। এর পাশাপাশি নার্সিং প্রশিক্ষণেও আরও গতি আনার পরামর্শ দিয়েছেন তিনি। ১৫ দিনের মধ্যে নার্সিং প্রশিক্ষণ করানোর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। আর এরপরই জেলাস্তরের স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে আরও তৎপর নবান্ন। জেলার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রগুলির দিকে বিশেষ নজর দেওয়ার বার্তা দেওয়া হয়েছে নবান্নের থেকে। শনিবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী বিভিন্ন দফতরের সচিব, জেলাশাসক ও বিডিও-দের নিয়ে একটি বৈঠকে বসেছিলেন। সেই বৈঠকেই এই বার্তা দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।


জেলার বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রগুলিতে যে রোগীরা আসছেন, তাঁরা ঠিকঠাক পরিষেবা পাচ্ছেন কি না, সেখানে কতজন চিকিৎসক রয়েছেন, কতজন নার্স এবং স্বাস্থ্যকর্মী রয়েছেন সেই সব বিষয়গুলি খতিয়ে দেখতে বলা হয়েছে। এর জন্য প্রয়োজনে সংশ্লিষ্ট জেলাশাসকদের পরিদর্শনেরও নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৃহস্পতিবারের পরামর্শর পর ইতিমধ্যেই স্বাস্থ্যভবন থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে গঠিত ওই কমিটি খতিয়ে দেখবে তিন বছরের কোর্স চালু করার প্রস্তাবের বিভিন্ন দিক। এক মাসের মধ্যে ওই বিশেষজ্ঞ কমিটি এই বিষয়ে একটি রিপোর্ট জমা দেবে স্বাস্থ্যভবনে এবং তারপর সংশ্লিষ্ট বিভিন্ন মহলের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours