এই মুহূর্তে কক্সবাজার থেকে প্রায় ১৪০০ কিমি দূরে রয়েছে নিম্নচাপটি। মঙ্গলবারই ঘনীভূত হয়েছে গভীর নিম্নচাপ। বুধবার বিকেলে ঘূর্ণিঝড় মোখার জন্ম হতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের।

Cyclone Mocha: ঘূর্ণিঝড় মোখার ল্যান্ডফল কোথায়? বাংলায় কতটা প্রভাব? জানিয়ে দিল হাওয়া অফিসপ্রতীকী ছবি
কলকাতা: বিপন্মুক্ত বাংলা। বাংলাদেশ-মায়ানমার উপকূলেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘মোখা’ (Cyclone Mocha)। রাজ্যের উপকূল এলাকার মানুষজনের দুশ্চিন্তা কমিয়ে জানিয়ে দিল মৌসম ভবন (Mousam Bhavan)। সর্বশেষ আপডেট (Cyclone Update) বলছে, ১৪ মে দুপুরের আগে বাংলাদেশের কক্সবাজার ও মায়ানমারের কিয়াউকিপু-র মধ্যবর্তী উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। এই মুহূর্তে কক্সবাজার থেকে প্রায় ১৪০০ কিমি দূরে রয়েছে নিম্নচাপটি। মঙ্গলবারই ঘনীভূত হয়েছে গভীর নিম্নচাপ। বুধবার বিকেলে ঘূর্ণিঝড় মোখার জন্ম হতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। বৃহস্পতিবার বিকেলের মধ্যে দফায় দফায় শক্তি বাড়িয়ে অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে মোখা।


১২ মে পর্যন্ত পূর্ব উপকূলের দিকে এগোবে ঘূর্ণিঝড়। তারপর বাঁক নিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ-মায়ানমার উপকূলের দিকে। ফলে বাংলায় দুর্যোগের কোনও আশঙ্কা থাকবে না বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। খুব বেশি হলে উপকূলে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। সপ্তাহের শেষে কমতে পারে গরমের দাপট।

এদিকে ঘূর্ণিঝড় মোখার জন্য আগাম প্রস্তুতি হিসেবে রাজ্যের সমুদ্র উপকূলবর্তী জেলাগুলি সবরকম প্রস্তুতি নিয়ে রেখেছে। ঝড়বৃষ্টির সময়ে নদীবাঁধগুলির ক্ষয়ক্ষতি যাতে কম হয়, তা নিশ্চিত করতে সর্বদা নজর রাখছে প্রশাসন। কলকাতায় কন্ট্রোল রুমও খোলা হয়েছে। তবে মৌসম ভবনের আপডেট বলছে, বাংলার উপকূলবর্তী এলাকায় ঘূর্ণিঝড় মোখার খুব বেশি প্রভাব পড়বে না। ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হবে বাংলাদেশের কক্সবাজার ও মায়ানমারের কিয়াউকিপু-র মধ্যবর্তী কোনও জায়গায়। ফলে বাংলার উপকূলে এর খুব বেশি প্রভাব পড়বে না।


অতীতে আমফানের মতো ঘূর্ণিঝড়ের সাক্ষী থেকেছে বাংলা। ঝড়-বৃষ্টির দাপটে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল রাজ্যের উপকূলবর্তী এলাকায়। তবে এবার সেই আশঙ্কা থাকছে না। ফলে বলা যেতেই পারে, বছরের প্রথম ঘূর্ণিঝড় থেকে নিস্তার পেল বাংলা। তবে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় ইতিমধ্যেই সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। দ্বীপপুঞ্জের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আবহাওয়ার পরিস্থিতির উপর প্রতি মুহূর্তে নজর রাখছেন আবহাওয়াবিদরা।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours