ট্রেনের মধ্যে বসেই পর্যটকরা যাতে আশপাশের সৌন্দর্য উপভোগ করতে পারেন সে জন্যই এই বিশেষ ধরনেক কোচ তৈরি করা হয়েছে। এই কোচ থেকে কোনও বাধা ছাড়াই সুন্দর ভাবে বাইরের দৃশ্য উপভোগ করা যায়।



Vistadome coach: তেজস এক্সপ্রেসে ভিস্তাডোম কোচ, ট্রেনে বসেই উপভোগ করুন পশ্চিম ঘাট পর্বতের সৌন্দর্য
মুম্বই: মহারাষ্ট্রের মুম্বই এবং গোয়ার কারমালির মধ্যে চলে তেজাস এক্সপ্রেস। মধ্য রেলের এই ট্রেন ছটে চলেছে পশ্চিমঘাট পার্বত্য এলাকা দিয়ে। অপরূপ সৌন্দর্য প্রত্যক্ষ করা যায় এই ট্রেনরুটে যাত্রা করলে। সেই পরিষেবা আগামী দিনে আরও আকর্ষণীয় হয়ে উঠতে চলেছে। সৌজন্যে ভারতীয় রেলের ভিস্তাডোম কোচ। তেজস এক্সপ্রেসে আগামী ১৪ এপ্রিল থেকে যুক্ত হবে ভিস্তাডোম কোচ। ট্রেনের মধ্যে বসেই পর্যটকরা যাতে আশপাশের সৌন্দর্য উপভোগ করতে পারেন সে জন্যই এই বিশেষ ধরনেক কোচ তৈরি করা হয়েছে। এই কোচ থেকে কোনও বাধা ছাড়াই সুন্দর ভাবে বাইরের দৃশ্য উপভোগ করা যায়।

তেজস এক্সপ্রেসে এর আগে গত বছর সেপ্টেম্বর মাসে একটি ভিস্তাডোম কোচ যুক্ত হয়েছিল। ১৪ এপ্রিল থেকে দ্বিতীয় কোচ অন্তর্ভুক্ত হবে। পশ্চিমঘাট পর্বতের কোঙ্কন উপকূল দিয়ে যখন ট্রেন ছুটে চলে তখন আশপাশে জঙ্গলঘেরা পাহাড়, জলপ্রপাত, নদী দেখতে পাওয়া যায়। ভিস্তাডোম কোচে উঠলে তা আরও ভাল ভাবে দেখা যাবে। সে জন্যই এই রুটে খুবই জনপ্রিয় হয়েছে ভারতীয় রেলের এই বিশেষ কোচ।

মুম্বই-কারমালি তেজস এক্সপ্রেসে ২টি ভিস্তাডোম কোচ ছাড়াও রয়েছে ১১টি এসি চেয়ার কার, ১টি এক্সিকিউটিভি চেয়ার কার, ২টি লাগেজ ভ্যান ও একটি জেনারেটর কাম ব্রেক ভ্যান। তবে ভিস্তাডোম কোচের মতো অত্যাধুনিক সুবিধা অন্য কোচে নেই। সে জন্যই দেশের বিভিন্ন প্রান্তে জনপ্রিয় হয়েছে ভিস্তাডোম কোচ। উত্তরবঙ্গেও রয়েছে রেলের ভিস্তাডোম পরিষেবা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours