সমসাময়িক সংবাদ জগতে News9 Plus বিশ্বের প্রথম সংবাদ OTT প্ল্যাটফর্ম। TV9-এর ম্যানেজিং ডিরেক্টর তথা সিইও বরুণ দাসের মতে, এতে ভারতের সবচেয়ে 'অ্যাডভান্টেজ', অর্থাৎ, বৃহৎ উপভোক্তা মধ্যবিত্ত শ্রেণী উপকৃত হবেন।

News9 Plus-এ সংবাদ রূপান্তরিত হচ্ছে কনটেন্টে: বরুণ দাসTV9-এর ম্যানেজিং ডিরেক্টর তথা সিইও বরুণ দাস
মুম্বই: সমসাময়িক সংবাদ জগতে News9 Plus বিশ্বের প্রথম সংবাদ OTT প্ল্যাটফর্ম। TV9-এর ম্যানেজিং ডিরেক্টর তথা সিইও বরুণ দাসের মতে, এতে ভারতের সবচেয়ে ‘অ্যাডভান্টেজ’, অর্থাৎ, বৃহৎ উপভোক্তা মধ্যবিত্ত শ্রেণী উপকৃত হবেন। তিনি বলেছেন, “ওটিটি আপনাকে পছন্দ করার ক্ষমতা দেয়। আমি যখন যা চাই, তাই দেখতে পারি। তাই, সংবাদকেও সেই পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হবে। News9 Plus-এর ধারণা নিয়ে আসার জন্য আমি অত্যন্ত গর্বিত। সংবাদের এই OTT সংস্করণ শীঘ্রই আমরা আনুষ্ঠানিকভাবে লঞ্চ করব।”


সম্প্রতি, টেলি অ্যাওয়ার্ডস ২০২৩-এ ‘News9 Plus: দ্য ওনলি নিউজ ওটিটি অন দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক আলোচনায় ইন্ডিয়ান টেলিভিশন ডটকম গ্রুপের প্রতিষ্ঠাতা, সিইও তথা প্রধান সম্পাদক অনিল এনএম ওয়ানভারিকে বরুণ দাস বলেছেন, “News9 Plus-এ খবরকে কনটেন্টে রূপান্তর করা হচ্ছে। সবকিছুই এক্সক্লুসিভ, কিন্তু খবর যেভাবে ব্রেক হয়, সেভাবে নয়। সোশ্যাল মিডিয়ায় সংবাদ ব্রেক হতে থাকবে। আর ওটিটিতে আমাদের নিজস্ব দৃষ্টিকোণ, নিজস্ব বিশ্লেষণ থাকবে। আশা করি সংবাদকে কনটেন্টে রূপান্তরিত করে আমরা টিভি সংবাদের জগতে এখনও পর্যন্ত যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি, সেগুলি অতিক্রম করতে সফল হব।”

এই অনুষ্ঠানে তিনি News9 Plus-এর বিজনেস মডেলও ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, “বর্তমানে আমরা তাদের (মধ্যবিত্তদের) সঙ্গে সরাসরি যোগাযোগ করছি না। আমরা তাদের কাছ থেকে সাবস্ক্রিপশন ফি নিচ্ছি না। উপভোক্তারা অর্থ প্রদান করছেন কিন্তু তা বিজ্ঞাপনের মাধ্যমে। কাজেই সংবাদ জগৎ একটি বড় সুযোগ হারাচ্ছে। আমার মতে, এটাই News9 Plus-Sj ধারণার মাধ্যমে সমাধান করা যেতে পারে। News9 Plus শেষ পর্যন্ত একটি পেইড অ্যাপ হবে। যতক্ষণ পর্যন্ত মানুষ অর্থ প্রদান করে দেখার মতো উপযুক্ত সামগ্রী পাবে না, তথক্ষণ সেই সুযোগ আসবে না। কাজেই, শেষ পর্যন্ত খবর সত্যি সত্যি কনটেন্টে পরিণত হবে এবং এমন কিছু বিষয়বস্তু দেবে, যাতে উপভোক্তারা উপযুক্ত অর্থ প্রদান করতে আপত্তি করবেন না। ফলে ব্যবসাও কার্যকর হয়ে উঠবে।”


বরুন দাস আরও জানান, যে খবরের মূল্য এবং উপযোগিতা উপলব্ধি করবে মানুষ, তার জন্যই অর্থ প্রদান করতে চাইবে। সেই সব সংবাদের জন্য তারা অর্থ প্রদান করবে, যা তাদের কাজে লাগবে। খবরকে সেই ইউটিলিটি ভ্যালু ধরে রাখতে হবে। তিনি বলেন, “ফিল গুড নিউজ? খুব একটা আগ্রহ নেই। ফিলগুড এন্টারটেইনমেন্ট? আগ্রহী নই। খবরকে ইউটিলিটি ভ্যালু পর্যন্ত বাঁচতে হবে। মানুষের জন্য উপযোগী, ব্যবহারযোগ্য হতে হবে। ফাইনান্স, রিসার্চ, বা আইটি পেশাদারের মতো কিছু কিছু পেশা অত্যন্ত নাম্বার ড্রিভেন। তাই আপনাকে কথা বলতেই গেলে, কোনও কথোপকথনে অংশগ্রহণ করার মতো যথেষ্ট ভাল হতে হবে। কাজেই, ইউটিলিটি ভ্যালু খুবই গুরুত্বপূর্ণ। আর ইউটিলিটি ভ্যালুর জন্য আমাদের ব্যবসায়িক কনটেন্টেরর উপর অনেক বেশি ফোকাস থাকবে। তাই আমরা যখন অর্থ প্রদানের দিকে যাব, উল্লেখযোগ্য পরিমাণ সামগ্রী ব্যবসা এবং অর্থনীতি সম্পর্কিত হবে। যার জন্য লোকে অর্থ প্রদান করবে।”

‘ডুওলগ উইদ বরুণ দাস’ সিরিজের সাফল্য সম্পর্কে জানতে চাইলে বরুণ দাস বলেন: “আমি সাংবাদিক নই। আমি একটি শিরোনামের জন্য দৌড়াই না। আমি বুদ্ধিদীপ্ত কথোপকথনে অংশ নিই। কিন্তু কখনও কখনও মানুষ এখানে এমন কিছু প্রকাশ করেন, যা তাঁরা অন্য কোথাও প্রকাশ করেননি। তবে, ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তি এবং সমাজসেবী ও শিক্ষাবিদ সুধা মূর্তির সঙ্গে যে সাম্প্রতিকতম এপিসোডগুলি হয়েছে, আমার মতে সেটা প্রত্যেকেরই দেখা উচিত। দ্বিতীয় পর্বে আমি একটি অত্যন্ত প্রাসঙ্গিক প্রশ্ন তুলেছিলাম, আমি বলেছিলাম যে ভারত তার শক্তির অর্ধেক লাভ পাচ্ছে না। এটা হল মহিলা। আমি বলেছিলাম, আপনি কেন ৪০ বছর আগে অফিসে বসেননি? সেই ক্ষেত্রে সম্ভবত অক্সফোর্ড বা কেমব্রিজে চেয়ারওম্যান একটি বৈধ শব্দ হয়ে উঠত।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours