২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ট্রায়ালও হয়েছে ওই সাবমেরিনের। সে সবের ফল সন্তোষজনক হওয়ায় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হতে চলেছে এই সাবমেরিন।

ভারতে তৈরি সাবমেরিন আত্মপ্রকাশ করবে আগামী ২৩ জানুয়ারি, নেতাজির জন্মজয়ন্তীতে। বৃহস্পতিবার এ কথা ঘোষণা করা হয়েছে ভারতীয় নৌবাহিনীর তরফে। ওই সাবমেরিনের নাম ভাগির। ভারতে যে ৬টি সাবমেরিন তৈরি হয়েছে ভারতে ভাগির তাদের মধ্যে অন্যতম। ভারতের মাজাগন ডক শিপবিল্ডার্স লিমিটেড ফরাসি এক সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে তৈরি করেছে এই সাবমেরিন। এই সাবমেরিন তৈরিতে খরচ হয়েছে প্রায় ২৩ হাজার কোটি টাকা। কালভারি ক্লাসের এই সাবমেরিন আগামী সোমবার অন্তর্ভুক্ত হতে চলেছে ভারতীয় নৌবাহিনীর। নৌবাহিনীর প্রধান অ্যাডমাইরাল আর হরি কুমার ২৩ জানুয়ারি হবেন এই সাবমেরিন উদ্বোধনের প্রধান অতিথি। ২০২০ সালের নভেম্বরেই সম্পন্ন হয়েছিল ভাজির সাবমেরিন তৈরির কাজ। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ট্রায়ালও হয়েছে ওই সাবমেরিনের। সে সবের ফল সন্তোষজনক হওয়ায় নৌবাহিনীতে অন্তর্ভুক্ত হতে চলেছে এই সাবমেরিন।

সাবমেরিনগুলি তৈরি করা হয়। এই সাবমেরিনগুলি অ্যান্টি সারফেস ওয়ারফেয়ার, অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার, ইনটেলিজেন্স গ্যাদারিং এবং নজরদারির মতো কাজ করতে দক্ষ। এ নিয়ে নৌবাহিনীর এক অফিসার জানিয়েছেন, ভাগির সমুদ্রে ভারতের শক্তি অনেকটা বাড়িয়ে দেবে। বিভিন্ন মিশন চালাতে সক্ষম এই সাবমেরিন আধিপত্য বিস্তারে সাহায্য করবে নৌবাহিনীকে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours