২০১৭ থেকে চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে মোট ৫৬ টি মামলা রুজু করেছে সিবিআই। এর মধ্যে ২২টি ক্ষেত্রে চার্জশিট পেশ করা হয়েছে। বুধবার (৭ ডিসেম্বর), সংসদে লিখিতভাবে জানালেন কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী জিতেন্দ্র সিং।


২০১৭ থেকে চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত সাংসদ-বিধায়কদের বিরুদ্ধে মোট ৫৬ টি মামলা রুজু করেছে সিবিআই। এর মধ্যে ২২টি ক্ষেত্রে চার্জশিট পেশ করা হয়েছে। বুধবার (৭ ডিসেম্বর), সংসদে লিখিতভাবে জানালেন কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী জিতেন্দ্র সিং। সিবিআইয়ের তদন্ত বিষয়ে লোকসভায় তিনটি প্রশ্ন তুলেছিলেন কলকাতা দক্ষিণ কেন্দ্রের সাংসদ মালা রায়। তৃণমূল সাংসদ জানতে চেয়েছিলেন, কতজন সাংসদ এবং বিধায়কের বিরুদ্ধে মামলা করেছে সিবিআই? তার মধ্যে কয়টি মামলার ক্ষেত্রে চূড়ান্ত চার্জশিট পেশ করা হয়েছে? গত পাঁচ বছরে সিবিআই কতজনকে দোষী সাব্যস্ত করতে পেরেছে? এই প্রশ্নগুলিরই এদিন লিখিত জবাব দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।



জিতেন্দ্র সিং এদিন জানান, ২০১৭ থেকে ২০২২ সালের ৩১ নভেম্বর পর্যন্ত মোট ৫৬টি মামলা রুজু হয়েছে। তার মধ্যে ২২টি ক্ষেত্রে চার্জশিট পেশ করা হয়েছে। ২০১৭ সালে সিবিআই-এর করা মামলার ৬৬.৯০ শতাংশ ক্ষেত্রে অভিযুক্ত দোষী সাব্যস্ত হয়েছেন। একই ভাবে ২০১৮ সালে ৬৮ শতাংশ, ২০১৯ সালে ৬৯.১৯ শতাংশ, ২০২০ সালে ৬৯.৮৩ শতাংশ এবং ২০২১ সালে ৬৭.৫৬ শতাংশ ক্ষেত্রে অভিযুক্তরা দোষী সাব্যস্ত হয়েছেন।

কোন কোন রাজ্যে কতজন সাংসদ এবং বিধায়কের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে, তারও হিসেব এদিন সংসদে জানিয়েছেন জিতেন্দ্র সিং। তিনি জানিয়েছেন, হরিয়ানায় ১ জন, অন্ধ্রপ্রদেশে ১০ জন, কর্ণাটকে ২ জন, তামিলনাড়ুতে ৪ জন, ছত্তীসগঢ়ে ১ জন, পশ্চিমবঙ্গে ৫ জন, দিল্লিতে ৩ জন, বিহারে ৩ জন, উত্তর প্রদেশে ৬ জন, মেঘালয়ে ১ জন, মণিপুরে ৩ জন, উত্তরাখন্ডে ১ জন, অরুণাচল প্রদেশে ৫ জন, কেরলে ৬ জন, জম্মু ও কাশ্মীরে ২ জন, মহারাষ্ট্রে ১ জন, মধ্যপ্রদেশে ১ জন এবং লক্ষদ্বীপের ১ জন সাংসদ কিংবা বিধায়কের বিরুদ্ধে মামলা রুজু করেছে সিবিআই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours