স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে মরক্কো। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে বিশাল জয় পেয়েছিল স্পেন। যে টিমটা ৭ গোল দিয়ে প্রতিযোগিতা শুরু করেছিল, তারা বিদায় নিল শেষ ষোলোতেই। কারও কাছে অবাক লাগতে পারে।

ফুটবলে গ্রেটেস্ট শো অন আর্থ, এর জন্যই বলে। বিশ্বকাপ কার্যত শেষ পর্যায়ে। কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনালও যেন দেখতে দেখতে কেটে যাবে। প্রতিযোগিতা শুরুর আগে অনেক কিছু কল্পনা করা হয়। অনেকের অনেক রকম প্রত্যাশা থাকে। সব পরিকল্পনা, অনুমান মেলে বা প্রত্যাশা পূরণ হয়, তা নয়। এ বারের বিশ্বকাপে বেশ কিছু অঘটন দেখা গিয়েছে। দুর্দান্ত ফুটবলে চমকে দিয়েছে তথাকথিত ছোট দেশগুলি। এ বার শেষ আটের লড়াই। সেরা আটটি দলই এই পর্যায়ে জায়গা করে নিয়েছে। প্রশ্ন উঠতে পারে এই পর্যায়ে কোন ম্যাচটা সবচেয়ে বেশি কঠিন এবং আকর্ষণীয় হতে পারে।

আমার মতে, শেষ আটে সবথেকে ভালো এবং কঠিন ম্যাচ হবে ইংল্য়ান্ড বনাম ফ্রান্স। তার বেশ কিছু কারণ রয়েছে। ঐতিহাসিক-রাজনৈতিক এবং বর্তমান ফর্ম, সব দিক থেকে এই ম্যাচটি সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলেই মনে করছি। ভুললে চলবে না, ইউরোপের বড় ক্লাবের সেরা প্লেয়াররা এই দুটো টিমে রয়েছে। সব দিক থেকেই আমার মনে হয়, ফ্রান্স বনাম ইংল্য়ান্ড ম্যাচটাই সবথেকে ভালো হবে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং রুদ্ধশ্বাস হবে। ইংল্যান্ড যে ভাবে খেলছে, একটু হলেও ওদেরই এগিয়ে রাখব। ফ্রান্সও খুব ভালো খেলছে। কিন্তু ভুললে চলবে না, করিম বেঞ্জেমা, পল পোগবাকে পাচ্ছে না ফ্রান্স। এই পর্যায়ে সেটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াতে পারে। ইংল্যান্ড যদি দ্রুত গোল করে ফ্রান্সের বিরুদ্ধে, এই ম্যাচটা নিয়ন্ত্রণ করতে পারে সাউথগেটের দল। হয়তো ওরাই দাপট দেখাবে


স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে মরক্কো। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকার বিরুদ্ধে বিশাল জয় পেয়েছিল স্পেন। যে টিমটা ৭ গোল দিয়ে প্রতিযোগিতা শুরু করেছিল, তারা বিদায় নিল শেষ ষোলোতেই। কারও কাছে অবাক লাগতে পারে। তবে ভুললে চলবে না, স্পেনের এই টিমটা ইয়ং। অভিজ্ঞতা কম ছিল। পাসিংয়ের দিক থেকে খুবই ভালো টিম। তবে ওদের কিন্তু পাসিং ফুটবলের বাইরে কোনও বিকল্প ছিল না। এমন কোনও প্লেয়ার নেই, যে একাই ম্যাচের রং বদলে দিতে পারে। বাকি টিম গুলোর কিন্তু এমন উইঙ্গার রয়েছে, যাঁরা ড্রিবল করে প্রতিপক্ষ বক্সে ঢুকে পড়তে পারে, ক্রস তুলতে পারে। স্পেনের এই বিকল্পটাই ছিল না। এ বার আসি সেমিফাইনালে কোন চারটে টিম উঠতে পারে। আমার মতে চার সেমিফাইনালিস্ট ব্রাজিল, আর্জেন্টিনা, ইংল্যান্ড, পর্তুগাল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours